সুমন্ত আসলাম: মানুষ ছোট থেকে বড় হয়, হতে চায়, এতে দোষের কিছু নেই

0
46

 ১০ দিন ধরে ফেসবুকে নেই। কারণ আছে। সব কারণ জানতে নেই। জানলে ভয় হয়, বেদনা বাড়ে। ভেবেছিলাম মাসখানেক যাক। কিন্তু এ কয়দিনে ইনবক্সে জমা হওয়া আটটা অনুরোধের আজকেরটা হচ্ছে, হিরো আলমকে নিয়ে কিছু লিখুন, যদি আপনার রুচি হয়। এখানে দুটো বাক্য। প্রথম বাক্যটা হলে আমি লিখতাম না, কারণ তাকে নিয়ে এর আগে লিখতে বলেছেন অনেকে। লিখিনি। কিন্তু দ্বিতীয় বাক্যটি আমাকে লেখা তাড়না দিলো। তাই উপন্যাসের একটা পার্ট লেখা বাদ দিয়ে লিখতে বসলাম।

হিরো আলম যেভাবে নাচেন, অভিনয় করেন, এতে সাহস লাগে। এই সাহস সুমন্ত আসলাম-এর নেই। তাই তিনি কখনো হিরো আলম হতে পারবেন না। তবে হিরো আলম চাইলে সুমন্ত আসলাম-এর মতো গল্প লিখতে পারবেন। কারণ লেখার জন্য সাহস লাগে না, চেষ্টা লাগে। তার সেই চেষ্টা আছে।

বড় চুল রাখতে ভালোবাসেন হিরো আলম। আমি পছন্দ করি ছোট চুল।

হিরো আলম-এর বাড়ি বগুড়া, আমার বাড়ি তার পাশের জেলা সিরাজগঞ্জে।

হিরো আলম রাস্তায় বের হলে সেলফি তুলতে চান অনেকে। আমার সঙ্গে তোলেন বইমেলায়।

মানুষ ছোট থেকে বড় হয়, হতে চায়, এতে দোষের কিছু নেই। হিরো আলম তাই। কিন্তু বড় থেকে ছোট হলেই ওটা দোষের, নিন্দনীয়। এদেশে ১০টা রাজনীতিবিদ পাবেন না, যাদের বড়ত্ব নিয়ে ১০টা লাইন লিখতে পারবেন আপনি, কিন্তু তাদের ছোটত্ব নিয়ে লেখা যাবে হাজারটা লাইন। অথচ তারা আমাদের মাথার উপর বসে আছেন, খাচ্ছেন, ঘুমাচ্ছেন আর পা দুলাচ্ছেন। সেই পায়ের গোড়ালিটা একটু পর পর গুতো দিচ্ছে আমাদের কপালে। আমাদের কপাল আর তাই বড় হয় না। গুতোর দাগে কালচেটে হয়ে যায়, আমরা বলি পোড়া কপাল। ফেসবুক থেকে: সুমন্ত আসলাম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here