সেন্টমার্টিনকে নিজেদের দাবি করে প্রকাশিত মানচিত্র সরিয়ে ফেলেছে মিয়ানমার

0
275

ররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবাদের প্রেক্ষিতে মিয়ানমার তাদের ওয়েব সাইট থেকে সেন্টমার্টিনকে তাদের নিজস্ব ভূমি হিসেবে দাবি করে প্রকাশিত মানচিত্র সরিয়ে নিয়েছে বলে সংসদীয় কমিটির বৈঠকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে মিয়ানমার সরকারের জনসংখ্যা বিষয়ক বিভাগের ওয়েবসাইট তাদের দেশের যে মানচিত্র প্রকাশ করেছে তাতে সেন্টমার্টিন দ্বীপপুঞ্জকে তাদের ভূখন্ডের অংশ হিসেবে দেখানো হয়েছে মর্মে পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয় যে, বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এ বিষয়ে জোর প্রতিবাদ জানানো হয়েছে। এ প্রেক্ষিতে তারা তাদের ওয়ের সাইট থেকে এটি সরিয়ে ফেলেছে মর্মে কমিটিকে জানানো হয়। কমিটি এ বিষয়ে তৎপর থাকার এবং অন্যকোন ওয়েবসাইটে কিংবা অন্য কোথাও এ ধরনের তৎপরতা রয়েছে কিনা তা মনিটর করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

বৈঠকে বহির্বিশ্বে বাংলাদেশের বিরুদ্ধে যে কোন ধরনের নেতিবাচক অপপ্রচার মোকাবেলায় সার্বক্ষনিক তৎপর থাকতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকে সদ্য সমাপ্ত জাতিসংঘের সাধারন অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পদক্ষেপের বিবরণ উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে বাংলাদেশের বিশ্বয়কর অগ্রগতিতে বিশ্বদরবারে বাংলাদেশের অবস্থান ও বিশ্বে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভাবমূর্তি সম্পর্কে বিশ্ব নেতৃবৃন্দের বিভিন্ন ইতিবাচক মন্তব্য তুলে ধরা হয় এবং বাংলাদেশ যাতে এভাবে এগিয়ে যায় সেজন্য সকলের সহযোগিতা কামনা করা হয়।

কমিটির সভাপতি ডাঃ দীপু মনির সভাপতিত্বে বৈঠক কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, সেলিম উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদ অংশগ্রহণ করেন। বৈঠকে ১৯তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে কমিটির দ্বিতীয় রিপোর্ট উপস্থাপন সংক্রান্ত আলোচনা অনুষ্ঠিত হয় এবং সংসদে উপস্থাপনের জন্য রিপোর্ট চূড়ান্ত করা হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক, মেরিটাইম এ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলমসহ পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারিরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here