সৌদির সব মসজিদে জুমার নামাজ আদায়ের নির্দেশনা সংক্ষিপ্তাকারে ; বন্ধ হলো হোটেল ও বিবাহ সেন্টার

0
110

করোনাভাইরাসের কারণে সৌদি আরবের সব মসজিদে ১৫ মিনিটের সংক্ষিপ্ত সময়ের মধ্যে জুমার নামাজ সম্পন্ন করার দিকনির্দেশনা দিয়েছে দেশটির ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়। আল আরাবিয়া,  সিএনএন আরবি,

এ বিষয়ে সৌদি আরবের ইসলামিক বিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শায়খ বলেন, ‘সৌদি আরবকে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে সুরক্ষা দিতে কিছু অস্থায়ী নিরাপত্তা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে মন্ত্রণালয়। নামাজের সময়কে সংক্ষিপ্তকরণ করাও অস্থায়ী পদক্ষেপেরই একটি অংশ।

জুমার নামাজের আজান, ইক্বামাত ও নামাজের সময়ও নির্ধারণ করেছে মন্ত্রণালয়। জানা যায়, জুমার নামাজের আজান দেয়ার পর ১০ মিনিট অপেক্ষা করা হবে। এ সময়ে চলবে বয়ান ও খুতবা।

ইমামদের উদ্দেশ্যে ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের এ নির্দেশনা সোমবার মন্ত্রণালয়ের টুইটার পেজে প্রকাশ করা হয়। টুইট বার্তায় সব মসজিদের ইমামদের এ সময়ের মধ্যে নামাজ আদায় সম্পন্ন করার কথা বলা হয়। কোনোভাবেই যেন এ সময়ের বাইরে অতিরক্তি সময় ব্যয় করা না হয় সে দিকেও সতর্কতার সঙ্গে লক্ষ্য রাখতে বলা হয়েছে।

নফল রোজা পালনকারীদের জন্য মসজিদে ইফতার ব্যবস্থাপনা ও সরবরাহ বন্ধের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। যে সব স্থানে নামাজ পড়া হয় সেসব স্থানে ইফতার বন্ধ রাখা এবং সেখান থেকে পানির গ্লাস ও ইফতারের উচ্ছিষ্টগুলো অপসারণেরও নির্দেশ দেয়া হয়।

আল আরাবিয়ার খবরে বলা হয়, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় সৌদির সব বিবাহ সেন্টার এবং হোটেল বন্ধ রাখতে বলা হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে।

সিএনএন আরবির খবরে বলা হয়েছে, মসজিদে কুবার ইমামরা বলেছেন, করোনা ভাইরাস প্রাণঘাতী রোগ। এটার কারণে মসজিদে না আসলে সমস্যা নেই। যদি কেউ নিজের ওপর সন্দেহ করে বা ভয় পায় তাহলে সে বাড়িতে নামাজ আদায় করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here