সৌদি আরবের বিনিয়োগ সম্মেলন বয়টক যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের

0
156

সৌদি আরবের আসন্ন আন্তর্জাতিক বিনিয়োগ বিষয়ক শীর্ষ সম্মেলনে যোগ দেবে না যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মনুচিন ও যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স ওই সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছেন।

সাংবাদিক জামাল খাসোগজি ‘হত্যায়’ সৌদি আরবের হাত থাকার অভিযোগ যখন জোরালো হয়েছে তখনই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন। ‘দ্য ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ শীর্ষক এ সম্মেলন সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার সংষ্কার কর্মসূচি ‘ভিশন ২০৩০’ এগিয়ে নিতে এ সম্মেলনের আয়োজন করেছেন। এতে ১৫০টি দেশের অংশগ্রহণ করবে বলে জানিয়েছে সৌদি গণমাধ্যম।

ব্রিটেন সরকারের মুখপাত্র জানিয়েছেন, ফক্স ওই সম্মেলনে যোগ দেওয়ার জন্য এ সময়টিকে উপযোগী মনে করছেন না। এ কারণেই তিনি এ সম্মেলনকে বয়কট করেছেন।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনসুলেটে প্রবেশের পর থেকে সাংবাদিক জামাল খাসোগজির কোনো সন্ধান নেই।

অভিযোগ করা হচ্ছে, ওই কনসুলেটের ভিতরে তাকে হত্যা করা হয়েছে। আর এতে জড়িত সৌদি আরবের শীর্ষ নেতারা। তবে সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করেছে।

এর আয়োজন করছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। কিন্তু খাসোগজি ‘হত্যায়’ সৌদি আরবের জড়িত থাকার অভিযোগ উঠার পর এর আগে ডাচ ও ফরাসি অর্থমন্ত্রীরা ওই সম্মেলনে যোগ দেয়া থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছেন। সূত্র: আল জাজিরা ও গার্ডিয়ান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here