স্কুলে ফিরছে ইন্দোনেশিয়ার ভূমিকম্প ও সুনামি বিধ্বস্ত পালুর শিশুরা

0
169

ন্দোনেশিয়ার ভূমিকম্প ও সুনামি বিধ্বস্ত পালু শহরের শিশুরা স্কুলে ফেরা শুরু করেছে। গত ২৪ সেপ্টেম্বর ৭ দশমিক ৫মাত্রার ভূমিকম্প ও পরবর্তীতে সুনামিতে রূপ নেয়ার পরে সোমবার প্রথমদিনের মত স্কুলে ফেরা শুরু করেছে শিশুরা বলে জানিয়েছে রয়টার্স।

রয়টার্স জানিয়েছে, ফেসবুক এবং হোয়াটস অ্যাপে শিক্ষার্থীদেরকে স্কুলে ফিরতে আহ্বান করা হয়েছে। এ প্রসঙ্গে পালু শহরের একটি প্রসিদ্ধ স্কুলের অধ্যক্ষ কাসিলুদিন জানান, সকল শিক্ষকদের স্কুলে ফিরে আসার জন্য এবং প্রত্যেকের দায়িত্ব পালনের জন্য আহ্বান জানানো হয়েছে। তবে কোনো শিক্ষার্থীকে স্কুলে ফেরার জন্য জোর দেয়া হবে না। এসময় তিনি আরো জানান, স্কুলটির কমপক্ষে ৭জন ছাত্র এ ঘটনায় প্রাণ হারিয়েছেন। এ বিষয়ে স্কুলটির ডেয়ি রহমাতি নামক এ শিক্ষার্থী বলেন, এ অবস্থায় স্কুলে ফেরা অত্যন্ত দু:খের।

গতকাল রোববার দেশটির ন্যাশনাল মিটিগেশন এজেন্সির পক্ষ থেকে ভ’মিকম্প বিধ্বস্ত পালু শহরের উদ্ধারকাজ বৃহস্পতিবারের মধ্যেই সমাপ্তির ঘোষণা দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত শুক্রবারের সুনামিতে সৃষ্ট প্রায় ১৯ ফুট উঁচু ঢেউ পালু শহরকে ভাসিয়ে দেয়। এসময় ভূমিকম্প ও সুনামির ফলে হাজারো ঘরবাড়ি বিধ্বস্ত হয়। এতে বিপর্যয়ের মুখে পড়ে দেশটির বিদ্যুৎ-ব্যবস্থা। এ ঘটনায় প্রায় দুই হাজারের কাছাকাছি মানুষ প্রাণ হারিয়েছেন। রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here