স্টপেজ দিয়ে জেব্রা ক্রসিংয়ে যাত্রী তোলেন চালকরা

0
190
খন বিকেল চারটা বেজে কয়েক মিনিট। রাজধানীর ব্যস্ততম এলাকা শাহবাগ মোড়ের পূর্বদিকের অংশের সিগন্যাল ছাড়া হয়েছে। মোড় অতিক্রম না করতেই বাসগুলো ফার্মগেটমুখী রাস্তার জেব্রা ক্রসিংয়ের ওপর দাঁড়িয়ে যাত্রী তোলা শুরু করছে। অথচ একটু সামনে গেলেই বাস স্টপেজ।  বুধবার (০৫ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান করে যানবাহনের এসব অনিয়ম দেখা গেছে। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার আছাদু্জ্জামান মিয়া স্টপেজে অবস্থান করে যাত্রী ওঠানামার কথা বলেছেন। যে কারণে অন্য সময়ের তুলনায় শাহবাগে ট্রাফিক নিয়ন্ত্রণ করার জন্য অতিরিক্ত পুলিশ সদস্যদেরও দায়িত্ব পালন করতে দেখা যায়। সঙ্গে বিএনসিসি ও রোভার স্কাউট সদস্যরাও রয়েছেন। কিন্তু যাদের জন্য এতো নিয়ম তারাই তা তোয়াক্কা করছেন না।
সরেজমিনে দেখা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সামনের ওভারব্রিজ থেকে শুরু হয়ে হাসপাতাল গেট পর্যন্ত বাস স্টপেজ। এখানে দাঁড়িয়ে যাত্রী তুলতে তেমন কোনো বাসকে দেখা যায় নি। অধিকাংশই শাহবাগ মোড় থেকে যাত্রী তুলছে। পরীবাগ এলাকায় সিগন্যাল পড়লে এই স্টপেজের সামনে বাসগুলো থামছে। অন্যথায় স্টপেজে না দাঁড়িয়ে চলে যাচ্ছে।
জেব্রা ক্রসিংয়ে দাঁড়িয়ে যাত্রী নিতে দেখা গেছে তানজিল পরবিহন, বিহঙ্গ, বঙ্গবন্ধু এভিনিউ পরিবহন, বিআরটিসি’সহ অধিকাংশ পরিবহনের বাসগুলোকে। স্টপেজ বাদ দিয়ে যাত্রী তোলার কারণ জানতে চাইলে বিআরটিসি বাসের হেলপার সাব্বির বলেন, আগে যাত্রীদের সচেতন করেন, তারা স্টপজে না দাঁড়িযে এখানে দাঁড়ালে তো আমাদের তুলতে হয়। আর স্টপেজ দূরে হওয়ায় সেখানে নামতে চান না।বারডেম হাসপাতালের কর্মচারী কামাল উদ্দীন যাবেন গাবতলীতে। ঠিক জেব্রা ক্রসিংয়ের উপর দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করার কারণ জানতে চাইলে  তিনি বলেন, বাস তো এখানে দাঁড়ায়। সামনে যে স্টপেজ আছে আমি সেটি জানতাম না। প্রতিবারই এখান থেকে বাসে উঠি।বেসরকারি কর্মকর্তা রিয়াদ হাসান  বলেন, আমাদের সবাইকে সচেতন হতে হবে। জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পার হওয়া নিরাপদ। জেব্রা ক্রসিংয়ের ওপর দাঁড়িয়ে যাত্রী তোলা কোনোভাবেই কাম্য নয়। এতে দুর্ঘটনা বাড়ে।কড়াকড়ির কারণে ট্রাফিক পুলিশদের ফাঁকি দিয়ে যাত্রী ওঠানামার চেষ্টা করেন চালক-হেলপাররা। ট্রাফিক নিয়ন্ত্রণে বেশ সক্রিয় দেখা গেলো সহকারী টাউন সাব-ইন্সপেক্টর বেলাল হোসেনকে। জানতে চাইলে বাংলানিউজকে তিনি বলেন, আমরা চেষ্টা করছি বাসগুলোকে স্টপেজ থেকে যাত্রী ওঠানামা করানোর জন্য। কিন্তু সবাই নিয়ম মানতে চায় না। জেব্রা ক্রসিং, ওভারব্রিজ থাকলেও সবাই সেটি ব্যবহার করছে না। সবাই সচেতন হলে ‍দুর্ঘটনাও কমে যাবে।
– বিডিনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here