স্বাস্থ্যঝুঁকি নিয়েই রাজধানীর ১১ স্থানে বসছে পশুর হাট (ভিডিও)

0
42

শেষমেশ রাজধানীতে বসছে কোরবানির পশুর হাট। তবে মহামারির কারণে ছোট হয়েছে পরিসর। উত্তর আর দক্ষিণ সিটি মিলে নির্ধারণ করা হয়েছে ১১টি জায়গা। কঠোর স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনার কথা বলছে কর্তৃপক্ষ। তবে এমন প্রতিশ্রুতি আদৌ রক্ষা করা সম্ভব কিনা তা নিয়ে শঙ্কায় বিশেষজ্ঞরা।

জানা গেছে, শুরুতে প্রস্তাবিত ২৯টির পরিবর্তে এবার ১১ টি পশুর হাট করার সিদ্ধান্ত নিয়েছে, দুই সিটি করপোরেশন। ঢাকা দক্ষিণে উত্তর শাহজাহানপুর মৈত্রী সংঘ মাঠ, হাজারীবাগ লেদার টেকনোলজি কলেজ মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট, কমলাপুর লিটল ফ্রেন্ডস ক্লাব মাঠ, আফতাবনগর ব্লক-ই, এফ, জির সেকশন ১ ও ২ নম্বর এলাকা নির্ধারণ করা হয়েছে হাটের জন্য।

উত্তর সিটিতে নির্ধারিত জায়গাগুলো হলো- পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনি, কাউলা, উত্তরার বৃন্দাবন, বসিলা, উত্তরখান ও ভাটারা।

করোনা মহামারির কারণে হাট ব্যবস্থাপনায় স্বাস্থ্য মন্ত্রণালয় বেশকিছু গাইডলাইন দিয়েছে। হাটের প্রবেশপথে ব্যধতামূলক হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে মাস্ক পরতে হবে ক্রেতা-বিক্রেতাদের।  

ইজারাদাররা বলেন, করোনা সংক্রমণ রোধে এসব গাইডলাইন মেনে চলবেন তারা।  তবে পশুর হাটে স্বাস্থ্যবিধি রক্ষা সহজ হবে না বলে মনে করেন, স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের আশঙ্কা এতে রোজার ঈদের মতোই খেসারত দিতে হতে পারে।

কোরবানির পশুর হাট সম্পর্কে আইইডিসিয়ার এর সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুস্তাক হোসেন বলেন, কোরবানির হাট নিজেই হচ্ছে জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। সংক্রামণ ছড়ানোর সমূহ সম্ভাবনা আছে।  এখানে স্বাস্থ্যবিধি মেনে চলতে হলে, হাট চলা সম্ভব নয়। সনাতন হাট না বসিয়ে করোনাকালে বিকল্প উপায় খোঁজার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।   আরটিভি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here