স্মার্টকার্ড দিয়ে বিদেশে যাওয়ার কোনো তথ্যই জানে না পররাষ্ট্র মন্ত্রণালয়

0
142

পাসপোর্ট ছাড়া স্মার্টকার্ড দিয়ে বিদেশে যাওয়ার কোনো তথ্যই জানে না ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়। এমনকি এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে প্রাথমিক কোনো আলাপ-আলোচনাও করেনি সরকারের অন্যকোনো সংশ্লিষ্ট বিভাগ ও মন্ত্রণালয়।

‘স্মার্টকার্ড ব্যবহার করে ফোরাম অব দি ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়ার সাত দেশ ঘুরতে পারবেন বাংলাদেশের নাগরিকরা।’ গণমাধ্যমে এমন খবর প্রকাশ হবার পর বুধবার বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে আনা হলে এ প্রতিবেদককে এমনটাই জানিয়েছেন মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ফেমবোসার সদস্য দেশগুলোর একটা বৈঠক হয়েছিলো। হতে পারে, হয়ত এটাই তার আউটকাম। স্মার্টকার্ড দিয়ে হয়তো সেটা সম্ভব হতে পারে। কিন্তু তার আগে বেশ কিছু বিষয় সামনে চলে আসে। এটা করার আগে দেশগুলোকে চুক্তিবদ্ধ হতে হবে। আইডিকার্ডে টেকনিক্যাল কিছু বিষয় নিয়ে আসতে হবে। আন্তর্জাতিক সিভিল এভিয়েশনের ডেটার সঙ্গে এসব বিষয়কে যুক্ত করতে হবে।

সাত দেশের মধ্যে শুধু চুক্তি হলেই যে স্মার্টকার্ড দিয়ে এক দেশ থেকে অপর দেশে চলে যাওয়া যাবে বিষয়টি ঠিক এমন নয়। এটা বেশ সময় সাপেক্ষ বিষয়। এখনি এ ধরনের বিষয়টি সামনে চলে আসাটা সত্যিই একটু অবাক হবার মতো। আমাদের এখানে যে সমস্যাটা হয়, তা হলো আমরা একটা বিষয় চিন্তা করার আগেই সেটা বলে ফেলি। কাজটা বাস্তবায়ন করা কতটা সম্ভব হবে, এজন্য কতটা সময় প্রয়োজন, সে দিকটা আমরা ভাবিনা।

এর আগে গত শুক্রবার একটি জাতীয় দৈনিকে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, পাসপোর্ট ছাড়াই স্মার্টকার্ড দিয়ে ফেমবোসার সদস্য সাতটি দেশ ভ্রমন করা যাবে। দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল, ভুটান ও মালদ্বীপ। এতে করে আমাদের পাসপোর্টের ঝামেলা কমে যাবে। শিগগিরই সেই প্রক্রিয়া শুরু হবে। ফেমবোসার অন্তর্ভুক্ত দেশগুলো দিয়েই এই প্রক্রিয়া শুরু হলে পরবর্তীতে সবদেশে এটি চালু করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here