‘হঠাৎ নিখোঁজ বা গুম হয়ে যাওয়া কোনো গণতান্ত্রিক রাষ্ট্রে ঘটতে পারে না’

0
175

নিখোঁজের ঘটনা বন্ধে পদক্ষেপ নিতে বেশি সময় নিলে অত্যন্ত দুঃচিন্তার বিষয় হবে বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, যেকোনো নাগরিক হঠাৎ নিখোঁজ বা গুম হয়ে যাওয়া কোনো সভ্য, গণতান্ত্রিক রাষ্ট্রে ঘটতে পারে না। এ ধরনের ঘটনার সঙ্গে অপরাধীদের যদি কোনো বিচার না হয় এর দায় বর্তায় রাষ্ট্রের উপর। রাষ্ট্র কখনো এসব ঘটনা এড়িয়ে যেতে পারে না। কারণ নাগরিকের জানমাল, নিরাপত্তা নিশ্চিত করা রাষ্ট্রেরই দায়িত্ব।

তিনি আরও বলেন, প্রচলিত আইনকে সম্পূর্ণ অবজ্ঞা করে নিখোঁজ বা গুমের ঘটনাগুলো ঘটানো হচ্ছে। এমনটি কখনোই গ্রহণযোগ্য নয়। এতে করে আইনশৃঙ্খলা বাহিনীর একটা অংশ নিজেদের সকলপ্রকার দায়মুক্তির আওতায় নিয়ে যাচ্ছে। তারা যা ইচ্ছে তাই করতে পারে এরকম একটি ধারণা তৈরি হচ্ছে। এটা নাগরিক অধিকার, আইনশৃঙ্খলা ও সর্বোপরি রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য একটা নাজুক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। ভয়াবহ একটা পরিণতির দিকে দেশ ও জাতিকে নিয়ে যেতে পারে। এটা কাম্য নয়, বন্ধ হওয়া জরুরি।

এক প্রশ্নের জবাবে ড. মিজানুর রহমান বলেন, নির্বাচন আসছে বলেই যে নিখোঁজের ঘটনাগুলো ঘটছে তা নয়। বেশ কিছুদিন ধরেই আমরা তা প্রত্যক্ষ করছি। তবে কোনো কোনো স্বার্থানে¦ষী গোষ্ঠী নিজের স্বার্থে, যাদের কাছে কোনো তথ্য আছে অথবা জানার কথা নয়, তবু আপনি জেনে ফেলেছেন, তাই বিপজ্জনক হিসেবে মনে করা হচ্ছে আপনাকে। তখনই আপনাকে নির্মূল করা হয়, যাতে কোনো সাক্ষ্য প্রমাণ না থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here