হুমকির মুখে টুইটার : ব্যবহারকারীদের প্রতি সতর্কতা জারি

0
172

হ্যাকিংয়ের ঝুঁকিতে রয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার।এ কারণে টুইটার কোম্পানি ব্যবহারকারীদের প্রতি সতর্কতা প্রকাশ করে জানিয়েছে, টুইটারের প্রগ্রামগুলোতে ক্রুটি রয়েছে যা বছরব্যাপী অব্যাহত থাকবে। যে কারণে বিশেষ চিঠিপত্র এবং ব্যবসায়িক তৎপরতা বিষয়ক টুইটগুলো প্রগ্রাম ডেভলপার এবং কোম্পানির নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

টুইটার কোম্পানি জানিয়েছে, ২০১৭ সালের মে মাস থেকে সাইটে একটি ফাঁক রয়েছে এবং কোম্পানি এর তদন্ত করছে। কিন্তু তদন্তে ধরা পড়েছে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে। তবে কোম্পানি বিশেষ চিঠি শেয়ার হওয়ার কোন প্রমাণ পায়নি।

এছাড়া কতজন ব্যবহারকারী এ সমস্যায় পড়েছেন তা নির্দিষ্ট করেনি কোম্পানী। ধারণা করা হচ্ছে, শতকরা ১% ক্ষতিগ্রস্থ হয়েছে।তবে এতটুকু নিশ্চিত করেছে যে, বিশেষ পত্রাবলি ক্ষতিগ্রস্থ হয়নি কেবল সাধারণ চিঠিগুলোর ক্ষতি হয়েছে। আর কোম্পানীর মধ্যে এয়ার লাইন্স কোম্পানিগুলোর ক্ষতিগ্রস্থ হয়েছে।

কোম্পানি আরও জানিয়েছে, ব্যবহারকারীদের মধ্যে যারা গ্রাহক সেবা একাউন্ট দিয়ে বিশেষ চিঠি পাঠিয়েছেন অথবা সুরক্ষিত টুইটগুলো তৃতীয় পক্ষের কাছে হস্তান্তর করেছে তারাই ক্ষতিগ্রস্থ হয়েছেন।ক্ষতিগ্রস্থ ব্যবহারকারীদেরকে আলাদা উইন্ডো সুবিধার কথা জানিয়ে দিবে যখন তারা সাইট ব্যবহার করবেন। এছাড়া ব্যবসায়িক কোম্পানিদেরকে বিকল্প সুবিধা দেয়া হবে। ফলে চিঠিপত্র শেয়ার হওয়ার থাকবে না। মূলত টুইটারের আভ্যন্তরীণ প্রগ্রাম এএএপিআই তে ক্রুটি সৃষ্টি হয়েছে। যার মাধ্যমে সাধারণত বিভিন্ন কোম্পানি গ্রাহকদের সাথে ব্যবসায়িক কর্মকাণ্ড সম্পাদন করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here