হুয়াই নির্বাহীকে মুক্তি না দিলে কানাডাকে কঠিন পরিণতির হুমকি

0
183

চীনের মোবাইল ও প্রযুক্তি কোম্পানি হুয়াইয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ও ভাইস চেয়ারম্যান মেং ওয়াংঝুকে মুক্তি না দিলে কানাডাকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। অটোয়ার ভূমিকাকে অত্যন্ত ন্যাক্কারজনক আখ্যা দিয়ে ওয়াংঝুকে দ্রুত মুক্তি দেয়ারও আহ্বান জানানো হয়েছে। নির্দিষ্ট কোন অভিযোগ ছাড়াই গত ১ ডিসেম্বর আটক করে শুক্রবার তার বিরুদ্ধে ইরানের ওপর আরোপিত মার্কিন অবরোধ লংঘনের অভিযোগ আনা হয়েছে। গার্ডিয়ান

শনিবার চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় চীনের অন্যতম প্রধান কোম্পানির নির্বাহীকে কানাডায় আটক করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। কানাডা যদি ওয়াংঝুকে দ্রুত মুক্তি না দেয় তাদের জবাবদিহি করতে বাধ্য করা হবে এবং কঠিন পরিণতির শিকার হতে হবে বলে জানিয়েছেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী লে ইউচেং। তবে বেইজিংয়ের মন্তব্যের বিপরীতে কানাডার কোন বক্তব্য নেই বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অ্যাডাম অস্টিন।

যুক্তরাষ্ট্রের অনুরোধে ওয়াংঝুকে হস্তান্তর করা হলে তার বিরুদ্ধে অর্থনৈতিক জালিয়াতির ষড়যন্ত্রের অভিযোগ আনা হবে। ইতোমধ্যেই কানাডার সর্বোচ্চ আদালতে তার বিরুদ্ধে এমন অভিযোগে শুনানি হয়েছে। অভিযুক্ত হলে তার সর্বোচ্চ ৩০ বছরের সাজা হতে পারে। তবে তাকে জামিন বা হস্তান্তর করা হবে কিনা এর ওপর এখনো কোন সিদ্ধান্ত হয়নি বলে কানাডার আদালত সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here