হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন বলিউডের ‘গুরুজিখ্যাত’ কোরিয়োগ্রাফার সরোজ খান

0
54

বলিউডের খ্যাতিমান কোরিয়োগ্রাফার সরোজ খান বৃহস্পতিবার মধ্যরাতে মুম্বাইয়ে বান্দ্রার গুরু নানক হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। বুধবার রাতেই তার অবস্থার অবনতি হয়েছিল। বৃহস্পতিবার রাত দু’টো নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

২০ জুন শ্বাসকষ্টের শঙ্কা নিয়ে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। অন্যান্য লক্ষণ না থাকলেও শ্বাসকষ্টের সমস্যা থাকায় তার কোভিড-১৯ টেস্ট করা হয়। সেই টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছিল। মূলত ঠান্ডা লাগার জন্যই তার শ্বাসকষ্টের সমস্যা দেখা দিয়েছিল। ২৪ জুন পরিবারের তরফে জানানো হয়, পর্যবেক্ষণে থাকলেও তার অবস্থার উন্নতি হয়ছে। পরিস্থিতির অবনতি না হলে আগামী দু’তিনের মধ্যে তাকে ছেড়ে দেওয়া হবে বলেও তখন জানানো হয়।

কিন্তু হাসপাতাল থেকে আর বাড়ি ফেরা হল না সরোজের। প্রায় চার দশক ধরে বলিউডের সঙ্গে জড়িত ছিলেন তিনি। দু’হাজারেও বেশি গানে কোরিয়োগ্রাফি করেছেন। ১৯৭৪-এ ‘গীতা মেরা নাম’ ছবিতে কোরিয়োগ্রাফির মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার। তিন বার জাতীয় পুরস্কার জয়ী সরোজ এরপর কাজ করেছেন একের পর এক ছবিতে। ২০১৯-এ ‘কলঙ্ক’ ছবিতে মাধুরী দীক্ষিতের গানে শেষ বারের মতো কোরিওগ্রাফি করেছিলেন তিনি।

বলিউডের গুরুজি হিসেবে পরিচিত সরোজের মৃত্যুর খবরে শোকাহত বলিউড। মাধুরী দীক্ষিত, অহনা কুমরা, বিবেক অগ্নিহোত্রী, নিমরত কৌররা ইতিমধ্যেই টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন। সরোজের অনন্য সৃষ্টিগুলিকে পোস্ট করেও তার প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন অনেকে। গভীর রাতের এই মৃত্যু ৩ জুলাইয়ের সকালে উঠে পাওয়ার পরেই অমিতাভ বচ্চন, রেমো ডি’সুজা, অনুপম খের, মনীষা কৈরালা, মনোজ বাজপেয়ী, রীতেশ দেশমুখ, তাপসী পান্নু, সুনীল গ্রোভার, নীল নীতিন মুকেশ, কুণাল কোহালি, হনশল মেহতা, অহনা কুমরা, অক্ষয় কুমারের টুইট শোক হয়ে আছড়ে পড়েছে।

সংবাদ মাধ্যমের খবর অনুসারে সরোজ খানের শেষকৃত্য সম্পন্ন হবে মুম্বইয়ের মালওয়ানির মালাডে মুসলিম সিমেট্রি কবরস্থানে। সেখানেই সমস্ত নিয়ম মেনে কবর দেওয়া হবে তাকে।

সূত্র : আনন্দবাজার, ফিল্মফেয়ার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here