হ্যারিকেন ফ্লোরেন্সের জন্য স্থানীয়দের নিরাপদ স্থানে সরে যেতে বলেছে মার্কিন কর্তৃপক্ষ

0
202

ঙ্গলবার হ্যারিকেন ফ্লোরেন্স ক্যাটাগরি ৫-এ উন্নীত হওয়ার সম্ভাবনা দেখা দিলে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের ক্যারোলিনার উত্তর ও দক্ষিণ উপকূল এবং ভার্জিনিয়ার স্থানীয় বাসিন্দাদের বাধ্যতামূলকভাবে নিরাপদ স্থানে সরে যেতে বলেছে কর্তৃপক্ষ। হ্যারিকেন মারিয়ার এক বছর পর ফ্লোরেন্স ধ্বংসাত্মক হ্যারিকেনে রূপ নেওয়ায় কর্তৃপক্ষ এই সতর্কতা জারি করেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র সোমবার বিকেলে জানায়, গত ১২ ঘণ্টায় বাতাসের বেগ বৃদ্ধি পেয়ে প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৬০ মাইল বেগে প্রবাহিত হয়। মঙ্গলবারে বাতাসের বেগ ঘণ্টায় ১৪০ মিটার হলে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। ২৬টি শহরের সরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান এবং জরুরি চিকিৎসা সেবাসমূহ বন্ধ করে দেওয়া হয়েছে। ভূমিধস এবং জলোচ্ছাসের মতো সর্বনাশা দুর্যোগ ঘটতে পারে বলে উপকূলীয় শহরের সকল বাসিন্দাদের মোকাবিলা করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, আটলান্টিক মহাসাগরে হেলিনি ও আইজ্যাক নামে আরো দুটি হ্যারিকেন মন্থর গতিতে ধেয়ে আসছে। তবে যুক্তরাষ্ট্রের মূল ভূখ-ে এগুলো আঘাত করবে না বলে আশা করা হচ্ছে। সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here