১০০ কোটি ডলার ব্যয়ে এশিয়ার প্রথম ডাটা সেন্টার বানাচ্ছে ফেসবুক

0
197

ঙ্গলবার ফেসবুক জানিয়েছে তারা সিঙ্গাপুরে একটি ডাটা সেন্টার তৈরিতে ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে। এটি হবে এশিয়ার প্রথম ডাটা সেন্টার। এই সেন্টার নবায়নযোগ্য বিদ্যুৎচালিত হবে এবং এই নগররাষ্ট্রটির নিরক্ষীয় আবহাওয়া উপযোগী।

২০২২ সালে এই সেন্টারটি চালুর আশা করা হচ্ছে। এখানেই ফেসবুকের এশিয় সার্ভার স্থাপন করা হবে বলে জানিয়েছেন ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট থমাস ফারলঙ। এই কেন্দ্রটির আয়তন হবে ১ লাখ ৭০ হাজার বর্গমিটার। এবং এই ভবনটির উচ্চতা হবে ১১ তলা। এটি নিজে থেকেই উষ্ণ আবহাওয়া সহ্য করতে পারবে। এই ভবনের নিজস্ব একটি শীতলিকরণ ব্যবস্থা থাকবে। এবং এই ব্যবস্থায় বাতাসের বদলে পানি ব্যবহার করা হবে। এ কারণে অতিরিক্ত জলীয়বাষ্পেও তা ভালোভাবে কাজ করবে। বাতাসকে ভালোভাবে প্রবাহিত করতে ভবনটির কাঠামোয় হালকা ধাতু ব্যবহার হবে।

অন্য ডাটা স্টোরগুলোর মতো এখানেও শতভাগ নবায়ণযোগ্য বিদ্যুৎ ব্যবহারের আশা করছে ফেসবুক। এটি হবে বিশ্বের ১৫তম ডাটা সেন্টার। ফোরলঙ জানিয়েছেন, ফেসবুক সিঙ্গাপুরকেই বেছে নিয়েছে কারণ সেখানে ভালো অবকাঠামো, দক্ষ কর্মী এবং সরকারের সাথে ব্যবসার সুযোগ রয়েছে। গুগলও এই নগর রাষ্ট্রে দুটি ডাটা সেন্টার বানিয়েছে। এছাড়াও তারা ৮৫ কোটি ডলার বিনিয়োগ করে আরেকটি ডাটা সেন্টার বানানোর ঘোষণা দিয়ে রেখেছে। ডন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here