১১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে এক বিপ্লবীর গল্প নিয়ে তানভীর মোকাম্মেলের ‘রূপসা নদীর বাঁকে’

0
30

একুশে পদক ও দশ বার জাতীয় পুরস্কার পাওয়া খ্যাতিমান চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল ২২তম ছবি রুপসা নদীর বাঁকে মুক্তি দিতে যাচ্ছেন ১১ ডিসেম্বর। নামে নদী শব্দটি যুক্ত আছে তার তিনটি ছবিতে।

এর আগের দুটি হলো নদীর নাম মধুমতি ও চিত্রা নদীর পারে। তার চলচ্চিত্র ক্যারিয়ার শুরু হয়েছে কবি নির্মলেন্দু গুণের হুলিয়া কবিতা চিত্রায়নের মধ্য দিয়ে। সেই কবিতায় বাম রাজনীতি ও বিপ্লবের অনুষঙ্গ নিয়ে নানা কথা ছিল। রুপসা নদীর বাঁকে ছবিতে এসেও বিপ্লবের অনুষঙ্গ পাওয়া যাচ্ছে তার ছবিতে।

ছবিটির গল্প রচিত হয়েছে একজন বামপন্থি বিপ্লবীর জীবনের গল্পকে কেন্দ্র করে। তানভীর মোকাম্মেল গণমাধ্যমকে বলেছেন, ‘ছবিটার গল্প আবর্তিত হয়েছে একজন বামপন্থি নেতাকে নিয়ে।

তিনি আদর্শিকভাবে বামপন্থি রাজনীতি করলেও তার রাজনীতির মূল উদ্দেশ্যও মানুষ।’ চার্লি চ্যাপলিনও বলেছেন, শিল্পের শেষ কথা মানুষ।
‘এই মানুষটির জীবন ও ত্যাগ চলচ্চিত্রটির মূল উপজীব্য’ উল্লেখ করে তিনি আরও বলেছেন, ‘চলচ্চিত্রটির শেষ হবে মুক্তিযুদ্ধে এসে। সেই ভাবনা থেকে এটি নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম।’ তিনি জানিয়েছেন, ‘রূপসা নদীর বাঁকে’ স্বদেশি আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন ঐতিহাসিক ঘটনা একজন বিপ্লবীর জীবনের মধ্য দিয়ে বর্ণিত হয়েছে।

ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, জাহিদ হাসান শোভন, নাজিবা বাশার ও তওসিফ সাদমান তূর্য। আগামী ১০ ডিসেম্বর চলচ্চিত্রটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমিতে এবং আগামী ১৬ থেকে ২৪ জানুয়ারি ৫১তম গোয়া চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্যানারোমা বিভাগে প্রদর্শিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here