২০১৮ সালে ক্যান্সারে মৃত্যু হয়েছে ৯৬ লাখ মানুষের : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
216

০১৫ সালে ১৮৫ টি দেশের মধ্যে ৩৬ ধরনের ক্যান্সার রোগ নিয়ে গবেষণা করা হয়। গবেষণায় দেখা গেছে, প্রতি ৫ জনে একজন পুরুষ এবং প্রতি ৬ জনে একজন নারী তাদের জীবদ্দশায় ক্যান্সরে আক্রান্ত হয়ে থাকেন। মহিলাদের চেয়ে তুলনামূলকভাবে পুরুষেরাই এ রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন।গবেষণায় আরো দেখা যায, এশিয়া মহাদেশে যারা নতুন করে এই রোগে আক্রান্ত হয়েছে তাদের অর্ধেকেরও বেশি মারা গেছে।

আন্তর্জাতিক ক্যান্সার গবেষণা কেন্দ্রের নজরদারি সংস্থার প্রধান ফ্রেডি-বে বলেন, ‘ ২০৪০ সাল নাগাদ সারাবিশ্বে ক্যান্সার আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়াবে ১ কোটি ৯৩ লাখ এবং মৃত্যের সংখ্যা দাঁড়াতে পারে ১ কোটি ৬৩ লাখেরও বেশি। আফ্রিকা, দক্ষিণ আমেরিকা এবং এশিার কিছু দেশ মারাত্মকভাবে এই রোগের আক্রমণে পড়ার ঝুঁকিতে রয়েছে। কেননা ওই সব দেশগুলোর জীবনমান ও আর্থসামাজিক অবস্থা খুবই নিম্ন মানের।

অ্যালকোহল এবং তামাক সেবন কমিয়ে আনতে পরলেই ক্যান্সারকে অনেকাংশে প্রতিরোধ করা সম্ভব বলে মনে করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অসংক্রামক বিভাগের পরিচালক ক্রুক।
আন্তর্জাতিক সংস্থাটির হিসেব অনুযায়ী, ২০১৮ সালে কর্কট রোগে আক্রান্তের সংখা ১ কোটি ৮০ লাখেরও বেশি বৃদ্ধি পেয়েছে, এবং এই বছরে অর্থাৎ ২০১৮ সালে এই রোগে মৃত্যু হয়েছে ৯৬ লাখ মানুষের।- ভয়েস অফ আমেরিকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here