২০১৮ সালে ৩৪৭টি সন্ত্রাসী হামলা প্রতিহত করা হয়েছে: তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী

0
180

২০১৮ সালে ৩৪৭টি সন্ত্রাসী হামলা প্রতিহত করার কথা জানিয়েছে তুরস্ক। বুধবার (১৯ ডিসেম্বর) আঙ্কারায় সন্ত্রাসবিরোধী কর্মশালায় তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেয়মান সোয়লু দাবি করেন, তুরস্কে সন্ত্রাসী কর্মকাণ্ডের হার কমেছে। বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

বুধবার সন্ত্রাসবিরোধী কর্মশালায় তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেয়মান সোয়লু বলেন, যুক্তরাষ্ট্রে ২০০১ সালে নাইন ইলেভেন হামলার পর থেকে ‘বৈশ্বিক সন্ত্রাসবাদ’ ধারণাটির সঙ্গে পরিচিত হয়েছে বিশ্ব। তখন যুক্তরাষ্ট্র বলেছিল, সন্ত্রাসবিরোধী এ যুদ্ধকে বৈশ্বিক যুদ্ধে পরিণত করতে হবে এবং এরপর তারা ইরাক ও আফগানিস্তান দখলে নিয়েছিল। সোয়লু জানান, ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত বিশ্বজুড়ে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড বেড়ে গিয়েছিল। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত তা ৩৫ শতাংশ কমেছিল। আরব বসন্তের পর ২০১১ সাল থেকে ২০১৪ পর্যন্ত আইএস, বোকো হারাম ও পিকেকে’র কারণে আবারও সন্ত্রাসবাদী কর্মকাণ্ড ৩৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায় বলে দাবি করেছেন তিনি।

সোয়লুর দাবি, তুরস্ক বেশ কিছু সন্ত্রাসী হামলা ঠেকাতে পেরেছে। তিনি বলেন, ‘গত বছর আমরা ৬৯৭টি সন্ত্রাসবাদী কর্মকাণ্ড প্রতিরোধ করেছিলাম, এ বছর সে সংখ্যা ৩৪৭-এ দাঁড়িয়েছে।’- বাংলা ট্রিবিউন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here