২০১৮ সাল যেভাবে কাটলাে মেসি ও রােনালদাের

0
489

বিশ্বসেরা ফুটবলারদের তালিকা বানাতে বসলে শীর্ষেই থাকবেন মেসি আর রোনালদো। কেউ কাউকে ছাড় দেবে না এই দুই বিশ্বসেরা তারকাকে এগিয়ে রাখতে। ২০১৮ সাল শেষের পথে, নতুন বছরের অপেক্ষায় সবাই। মেসি-রোনালদো ভক্তদের জন্য বছরের শেষ সময়টায় দুই প্রিয় ফুটবলারের পরিসংখ্যানটা একটু ঘেটে নেওয়া যাক।

### ক্লাব বার্সা আর নিজ দেশ আর্জেন্টিনার জার্সিতে মেসি ২০১৮ সালে খেলেছেন ৫৪ ম্যাচ গোল করেছেন ৫১টি, অ্যাসিস্ট করেছেন ২৬টি। এর মধ্যে বার্সার হয়ে ৪৯ ম্যাচে গোল করেছেন ৪৭টি, অ্যাসিস্ট করেছেন ২৩টি। আর্জেন্টিনার হয়ে ৫ ম্যাচে গোল করেছেন ৪টি, অ্যাসিস্ট করেছেন ৩টি।

### অপরদিকে, রোনালদো ক্লাব আর নিজ দেশ পর্তুগালের হয়ে ৫১ ম্যাচে গোল করেছেন ৪৬টি, অ্যাসিস্ট করেছেন ১৩টি। এর মধ্যে ক্লাবের জার্সিতে ৪৪ ম্যাচে রোনালদো গোল করেছেন ৪০টি, অ্যাসিস্ট করেছেন ১২টি। আর জাতীয় দল পর্তুগালের হয়ে ৭ ম্যাচে রোনালদো গোল করেছেন ৬টি, অ্যাসিস্ট করেছেন ১টি।

### সবমিলিয়ে ২০১৮ সালে মেসি দুইবার পেনাল্টি শট নিলে দুটিই মিস করেন। তবে, এই বছর করেছেন ৫টি দুর্দান্ত হ্যাটট্রিক। ম্যাচ প্রতি তার গোলের অনুপাত ০.৯৪। অপরদিকে, জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার রোনালদো আটটি পেনাল্টির সাতটিতেই স্কোর করেছেন, মিস করেছেন একটি। হ্যাটট্রিকের স্বাদ নিয়েছেন তিনবার। ম্যাচ প্রতি তার গোলের অনুপাত ০.৯০।

### জাতীয় দলের জার্সিতে ২০১৮ বিশ্বকাপের পর থেকে দেখা যায়নি মেসি কিংবা রোনালদোকে। আর্জেন্টিনার দলপতি মেসি জাতীয় দলের হয়ে একটি পেনাল্টি শট নিলেও সেটি মিস করেন। ঠিক রোনালদোও একটি পেনাল্টি নিয়ে সেটি থেকে স্কোর করতে ব্যর্থ হন। দুজনই জাতীয় দলের হয়ে এ বছর একবার করে হ্যাটট্রিকের স্বাদ নিয়েছেন। রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বাঁচামরার ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন মেসি। আর বিশ্বমঞ্চে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন পর্তুগিজ অধিনায়ক রোনালদো।

### জাতীয় দলের জার্সিতে ২০১৮ সালে মেসির ম্যাচ প্রতি গোলের অনুপাত ০.৮০। ওদিকে জাতীয় দলের জার্সিতে রোনালদোর ম্যাচ প্রতি গোলের অনুপাত ০.৮৬।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here