২০২৪-এর মধ্যে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হবে ভারত বললেন অমিত শাহ

0
22

চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতের আর্থিক বৃদ্ধির হার গত ছ’বছরের মধ্যে তলানিতে নেমে সাড়ে ৪ শতাংশে দাঁড়িয়েছে। আগামী দিনে এই হার আরও কমতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অর্থনীতিবিদরা। এই পরিস্থিতির মধ্যেই ৫ ট্রিলিয়ন বা ৫ লক্ষ মার্কিন ডলার অর্থনীতির গল্প শোনালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার তিনি বলেন, আগামী ২০২৪ সালের মধ্যে ভারত এই লক্ষ্য পূরণ করে বিশ্বের সেরা পাঁচটি অর্থনৈতিক শক্তিশালী দেশের মধ্যে একটি হয়ে উঠবে।

শনিবার মুম্বাইয়ে ইকোনমিক টাইমস আয়োজিত এক অনুষ্ঠানে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতীয় অর্থনীতিকে বিষক্রিয়া মুক্ত করতে মোদী সরকারের প্রথম ৫ বছর চলে গিয়েছে। ফলে আগামী ৫ বছর একের পর এক সংস্কারমূলক পদক্ষেপের মাধ্যমে ভারতীয় অর্থনীতিকে বিশ্বের অন্যতম শক্তিধর হিসেবে প্রতিষ্ঠিত করার সময় বলে উল্লেখ করেছেন তিনি।

বিশ্বের সেরা অর্থনীতি হওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে বলেও মন্তব্য করেছেন অমিত শাহ। তিনি বলেন, বিশাল বাজারের কারণে বিশ্বের তাবড় তাবড় শিল্প সংস্থা এখন ভারতের প্রতি আগ্রহ দেখাচ্ছে। যার জেরে বর্তমানে প্রত্যক্ষ বিদেশি লগ্নির পরিমাণ রেকর্ড স্তরে পৌঁছে গিয়েছে।

অমিত শাহ বলেন, ‘২০১৪ সালে অৰ্থনীতির মাপদণ্ডে বিশ্বে ভারতের স্থান ছিল ১১ নম্বরে। তখন আমরা ২ ট্রিলিয়ন মার্কিন ডলার অর্থনীতির দেশ ছিলাম। পাঁচ বছর পরে এখন আমরা ১১ নম্বর থেকে ৭ নম্বরে উঠে এসেছি। এখন আমাদের দেশের অর্থনীতির আয়তন ২.৯ ট্রিলিয়ন মার্কিন ডলার। ২০২৪ সালের মধ্যে আমরা ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারব। এই বিষয়ে আমার কোনও সংশয় নেই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here