২১ আগস্টের গ্রেনেড হামলায় খালেদা জিয়াকে বিচারের আওতায় আনতে হবে: হাছান মাহমুদ

0
113

০০৪ সালে বিএনপি সরকারের আমলে ২১ আগস্ট গ্রেনেড হামলা করা হয় আওয়ামী লীগের জনসভায়। এ হামলার সাথে সরাসরি জড়িত ছিলেন তারেক রহমান এবং মদদ দিয়েছিলেন খালেদা জিয়া । তাই এ ঘটনায় খালেদা জিয়াকেও বিচারের আওতায় আনতে হবে। এ ছাড়া বিচার সম্পন্ন হবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ । সোমবার (২০ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত, নৃশংস ২১ আগস্ট স্মরণে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় , তখনকার সংসদীয় বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তারেকের নেতৃত্বে গ্রেনেড হামলা করা হয়। আওয়ামী লীগের ইতিহাসে নয় , বাংলাদেশের ইতিহাসেও যুগে যুগে টিকে থাকবে এ হামলার বর্বরতার চিত্র। ঐ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মানব বর্ম করে বাঁচানো হয়। কিন্তু বিএনপি জামায়াত জোট সরকার চেয়েছিল শেখ হাসিনাকে নিঃশেষ করতে। আমিসহ (হাছান মাহমুদ) আওয়ামী লীগের অনেক নেতাকর্মী মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। আইভী রহমানসহ ২৪ নেতাকর্মী নিহত হন। সেই চিত্র আজও চোখের সামনে ভেসে ওঠে। সেই সন্ত্রাসীদেরকে আপনার নিজেদের পৃষ্ঠপোষকতায় বিদেশে পাঠিয়ে দিয়েছেন, যাতে তাদের বিচার না করা হয়। যতই চেষ্টা করুন সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার হবে।

বিচারক জয়নাল আবেদিন ২১ আগষ্ট গ্ৰেনেড হামলার সাথে জড়িত ছিল উল্লেখ করে বলেন, জয়নাল আবেদীন আপনি বিচারক , যুগে যুগে আপনার মতো কিছু বিচারক সৃষ্টি হয় যারা অপকর্মের সহযোগিতা করে। গ্ৰেনেড হামলার বিচারে বিষয় আপনি বলেছিলেন যে তদন্ত কমিশন গঠন করে তদন্ত করা হবে ‌। এমন একটা হামলা দিবালোকের মতো পরিষ্কার। এ হামলার সাথে আপনি ও জড়িত ছিলেন। গ্ৰেনেড হামলায় পুলিশের ভূমিকা নিয়ে ড. হাছান মাহমুদ বলেন ,আমাদের উপর গ্ৰেনেড হামলা করার সময় পুলিশ নিরবতা পালন করে ছিল। তার পরে জেলের মধ্যে গ্ৰেনেড পাওয়া যায়।

বিএনপি বলছে খালেদা জিয়াকে ছাড়া নির্বাচনে অংশ নেবে না, এ প্রসঙ্গে হাছান মাহমুদ বিএনপি কে প্রশ্ন রেখে বলেন, আপনার কি খালেদা দল করেন, নাকি বিএনপি নেতৃত্বাধীন দল করেন? খালেদা জিয়া তো তত্ত্বাবধায়ক সরকারের দুর্নীতির মামলায় জেলে আটক আছে। জেলে থেকে ছাড়া পাবেন কি না এটা আদালত জানে। বিএনপি যে একটি সন্ত্রাসী দল তা কানাডার আদালতে ও প্রমাণিত হয়েছে।

খালেদা জিয়ার ছেলে তারেক রহমান হাওয়া ভবন তৈরি করেন নাই, করেছিলেন খাওয়া ভবন উল্লেখ করে তিনি বলেন, হাওয়া ভবন থেকেই যত সন্ত্রাসী কর্মকাণ্ড পরিকল্পনা করা হয়। ঐ হাওয়া ভবনে বসে বসে যত ব‍্যবসায়ী ছিল তাদের কাছে থেকে ১০% করে কমিশন নিত। তাই হাওয়া ভবন নয় ঐ টা ছিল খাওয়া ভবন।

বঙ্গবন্ধুর সাংস্কৃতিক জোটের উপদেষ্টা পরিষদের সদস্য চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধুর সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি পীযুষ বন্দোপাধ্যায়, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, অভিনেত্রী অরুণা বিশ্বাস প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here