২১ আগস্ট গ্রেনেড হামলা-মামলা হাইকোর্টে শুনানির জন্য প্রস্তুত

0
83

রোববার বিজি প্রেস থেকে এ মামলার পেপারবুক সুপ্রিম কোর্টে এসে পৌঁছায় বলে জানিয়েছেন স্পেশাল অফিসার সাইফুর রহমান। এখন নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি বিষয়টি শুনানির জন্য হাইকোর্টের একটি বেঞ্চকে দায়িত্ব দিবেন।

এর আগে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, পেপারবুক তৈরির কাজ শেষ হওয়ার পর রাষ্ট্রপক্ষ থেকে যত দ্রুত সম্ভব মামলার শুনানির ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা হয়। এতে সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২২ জন মারা যান। আহত হন কয়েক শ। বর্তমান প্রধানমন্ত্রী ও সেই সময়ের বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা ভাগ্যক্রমে বেঁচে যান। তবে তার কান ক্ষতিগ্রস্ত হয়।

ঘটনার ১৪ বছর পর ২০১৮ সালের ১০ অক্টোবর বহুল প্রত্যাশিত রায় দেন ঢাকার বিচারিক আদালত। রায়ে এ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনকে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড।

এছাড়া সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত। গত বছরের ১৩ জানুয়ারি দুই মামলায় দণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্স ও জেল আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here