২১ আগস্ট মামলার রায়কে ঘিরে হামলার আশঙ্কা

0
219

১৪ বছর আগের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলাটির রায়কে ঘিরে আক্রমণ চালাতে পারে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ। পাশাপাশি বিএনপিকে নিয়েও শঙ্কা আছে। এ রকম গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

৭৫ এর পরবর্তী বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের ভয়ঙ্করতম দিন ২০০৪ এর একুশে আগস্ট। তখনকার বিরোধী দলীয় নেতা শেখ হাসিনাকে হত্যা করতে জামায়াত-বিএনপি সরকারের পৃষ্ঠপোষকতায় গ্রেনেড হামলা চালায় হরকাতুল জিহাদের জঙ্গিরা। নিহত হন ২৪ জন।

২১ আগস্ট চৌদ্দ বছর আগের গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণার জন্য আগামী বুধবার দিন ধার্য করা হয়েছে। এ মামলায় ৫২ আসামি থাকলেও অন্য মামলায় ৩ জনের ফাঁসি কার্যকর হয়েছে। বাকি ৪৯ আসামির মধ্যে পলাতক আছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৮ জন। কারাগারে আছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, ডিজিএফআই-এর সাবেক মহাপরিচালক রেজ্জাকুল হায়দার, এনএসআই-এর সাবেক মহাপরিচালক আবদুর রহিম, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ৩১ আসামি।

গোয়েন্দা তথ্য অনুযায়ী, গ্রেনেড হামলার বিচার সংশ্লিষ্টদের ওপর হামলা চালানোর পরিকল্পনা করছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ। গ্রেনেড হামলা মামলার রায়কে ঘিরে বিএনপিও নাশকতা, ভাঙচুর চালাতে পারে বলে গোয়েন্দা প্রতিবেদনে উঠে এসেছে। পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার কথা জানিয়েছে পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, আমরা আদালত প্রাঙ্গণে যেমন ব্যবস্থা নিচ্ছি। আদালত প্রাঙ্গণ এলাকাকে কেন্দ্র করে কারও যদি কোনো পরিকল্পনা থাকে সেগুলো আমরা পর্যবেক্ষণ করছি। তার সাথে গোয়েন্দা তথ্য যেগুলো আছে সেগুলো পর্যালোচনা করছি। সব মিলিয়ে আমরা একটি ব্যবস্থা গ্রহণ করব।

তিনি বলেন, রায়ের বিরুদ্ধে আইন হাতে তুলে নেয়ার কোনো সুযোগ নেই। সেটা আইন বিরুদ্ধ কাজ হবে এবং যদি আইন বিরুদ্ধ কাজ হয় পুলিশ অবশ্যই শক্ত ও দৃঢ়ভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

রায়ের পর কেউ যেন কোথাও নাশকতা ঘটাতে না পারে সেজন্য গোয়েন্দা তৎপরতাও বাড়ানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ। সূত্র : ডিবিসি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here