২৫ জানুয়ারি আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

0
16

আবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। এবারের স্লোগান ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’। আগামী ২৫ জানুয়ারি আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ-২০২০ শুরু হবে। এবং সপ্তাহব্যাপী চলবে। এটি হবে এ উৎসবের ত্রয়োদশ আয়োজন। প্রথম আলো

আয়োজকেরা জানিয়েছে, ২৫ নভেম্বর পর্যন্ত ছবি দিতে পারবে আগ্রহী শিশু কিশোরেরা। ইতিমধ্যেই উৎসবে চলচ্চিত্র জমা নেয়া শুরু হয়েছে।

গত ১৬ আগস্ট শুরু হয়েছে চলচ্চিত্র জমা নেয়ার প্রক্রিয়া। যে কোনো বয়সের নির্মাতা শিশুতোষ চলচ্চিত্র জমা দিতে পারবে আন্তর্জাতিক বিভাগে। আর শিশুদের তৈরি চলচ্চিত্র জমা নেয়া হবে অনূর্ধ্ব– ১৮ বিভাগে। ১৮ থেকে ২৫ বছর বয়সীরা যে কোনো বিষয়ে চলচ্চিত্র জমা দিতে পারবে তরুণ বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা বিভাগে।

এছাড়া, এ বছর তোমার চোখে বঙ্গবন্ধু নামে একটি বিভাগ যুক্ত করা হয়েছে। সেখানে ২৫ বছরের কম বয়সীরা চলচ্চিত্র জমা দিতে পারবেন।

রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়স ফ্রসেজসহ দেশের বিভিন্ন জায়গায় উৎসবটি অনুষ্ঠিত হবে। উৎসবে সবাই সিনেমা দেখতে পারবেন। শিশুরা পাবে অগ্রাধিকার। উৎসবে বেশ কয়েকটি বিভাগে সারা বিশ্বের শিশু নির্মাতারা প্রতিযোগিতা করবেন।

২০০৭ সাল থেকে এই শিশু চলচ্চিত্র উৎসব আয়োজন করা হয়। সব শিশু চলচ্চিত্র নির্মাণ করবে এমন ভাবনা নয়, বরং ছোটদের নেতৃত্বের গুণটি তৈরি করে দেয়াই এ উৎসবের লক্ষ্য। আমরা নেপথ্যে থাকলে শিশুরাই পরিচালনা করে উৎসব। এ ধরনের আয়োজনের সঙ্গে সম্পৃক্ত থাকার ফলে তারা মূল্যবোধসম্পন্ন মানুষ হিসেবে তৈরি হচ্ছে। পাশাপাশি এ উৎসব থেকে তৈরি হওয়া শিশু নির্মাতার ছবি বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে যাচ্ছে এবং সমাদৃত হচ্ছে। সব মিলিয়ে এ উৎসবের মাধ্যমে এক ধরনের চলচ্চিত্র আন্দোলন গড়ে উঠেছে দেশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here