২৫ শতাংশ শেয়ার হস্তান্তর করে চীনের কাছ থেকে ডিএসই পেল ৯৬২ কোটি টাকা

0
149

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার চীনা কনসোর্টিয়াম সেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে। একই সঙ্গে কৌশলগত বিনিয়োগকারী তথা চীনা কনসোর্টিয়াম কাছ থেকে ডিএসই পেয়েছে ৯৬২ কোটি টাকা। এছাড়া আজ মঙ্গলবার থেকে চীনা কনসোর্টিয়ামের একজন প্রতিনিধি জি ওয়েনহাই ডিএসইর পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে যোগদান করেছেন।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে। সংবাদ সম্মেলনের আয়োজন করে ডিএসই। এতে জানানো হয়, বাংলাদেশের শেয়ারবাজারের উন্নয়নে সহযোগিতা করবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়াম। এক্ষেত্রে লেনদেনে প্রযুক্তিগত উন্নয়ন, পণ্যের উন্নয়ন ও বাজারের বিভিন্ন বিষয়ের উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অংশীদার হওয়ার পরে এ কথা বলেছেন কনসোর্টিয়ামটির প্রতিনিধি চি ওয়েনহাই। যিনি এরইমধ্যে কনসোর্টিয়ামটির প্রতিনিধি হিসাবে ডিএসইর পর্ষদে যুক্ত হয়েছেন।

জি ওয়েনহাই বলেন, চীনা কনসোর্টিয়াম গভীর গবেষণা ও পারস্পরিক পরামর্শের মাধ্যমে একটি আন্তরিক, সহযোগিতামূলক ও উভয়ের জন্য উপকারী কাজ করবে। এছাড়া দরপত্রে ব্যবসা ও প্রযুক্তিগত সহযোগিতার ভিশন নিয়ে স্পষ্ট ধারনা দিয়েছি।

এর আগে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, দেশের জন্য আজ গুরুত্বপুর্ণ দিন। ১৯৫৪ সালে ডিএসই চালু হওয়ার পর মঙ্গলবার শেয়ার হস্তান্তরের মাধ্যমে ডিএসইর অংশীদার হয়েছে বিশ্বের নামকরা শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। এর মাধ্যমে ডিএসই আন্তর্জাতিকমানের স্টক এক্সচেঞ্জে রুপান্তর হয়েছে।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, এক বছর আলোচনা শেষে চীনা কনসোর্টিয়ামটি ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হয়েছে। যা ৩ সেপ্টেম্বর চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে টাকা প্রাপ্তি ও ৪ সেপ্টেম্বর শেয়ার হস্তান্তরের মাধ্যমে সম্পন্ন হয়েছে। আর এই কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে ডিএসই উজ্জল ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি জানান, চীনা কনসোর্টিয়াম থেকে প্রায় ৯৬২ কোটি টাকা পাওয়া গেছে। এরমধ্যে স্টাম্প ডিউটিবাবদ সরকারকে ১৫ কোটি টাকা দেওয়া হয়েছে। বাকি ৯৪৭ কোটি টাকা ট্রেকহোল্ডারদের মধ্যে বিতরন করা হবে। যা ট্রেকহোল্ডাররা শেয়ারবাজারে বিনিয়োগ করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, শরীফ আতাউর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here