৩০০ কোটি টাকায় দুটি হেলিকপ্টার কিনছে বিজিবি

0
197

রাশিয়ার কাছ থেকে ৩৮ মিলিয়ন ডলার (৩০৪ কোটি টাকা) ব্যয়ে এমআই (এমআই-১৭১ই) সিরিজের দুটি হেলিকপ্টার কেনার চুক্তি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। একটি ত্রিমাত্রিক বাহিনী গঠনে এ দুটি হেলিকপ্টার বিজিবির জন্য সহায়ক হবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের। গতকাল বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে ‘জেএসসি রাশিয়া হেলিকপ্টারস’-এর সঙ্গে এ চুক্তি সম্পন্ন হয়েছে।
হেলিকপ্টার কেনার চুক্তিতে বিজিবির মহাপরিচালক সাফিনুল ইসলামও জেএসসি রাশিয়া হেলিকপ্টারসের পক্ষে আন্দ্রে ফোর্তে চুক্তি স্বাক্ষর করেন। বাংলাদেশ সরকারের ‘জিটুজি’ পদ্ধতিতে এ দুটি হেলিকপ্টার কেনা হচ্ছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ঢাকায় রাশিয়ান দূতাবাসে নিযুক্ত মিলিটারি, এয়ার অ্যান্ড নেভাল অ্যাটাশে কর্নেল ইউরি পি লেভশেঙ্কোসহ দুই দেশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সীমান্তের দুর্গম এলাকায় নজরদারি বৃদ্ধি, সেসব স্থানে বিওপি তৈরি, লজিস্টিক সহায়তা পৌঁছানো, উদ্ধার অভিযান ও বিজিবির অপারেশনাল সক্ষমতা বাড়ানোর জন্য হেলিকপ্টার দুটি কেনা হচ্ছে। ২৬ জন আরোহী নিয়ে চলাচল করতে পারা এ সিরিজের হেলিকপ্টার ইতোমধ্যে বাংলাদেশ সেনাবাহিনী, বিমানবাহিনীসহ অন্যান্য বাহিনীতে ব্যবহার হচ্ছে। তবে অন্য হেলিকপ্টারগুলো আর্মি ভার্সন হলেও বিজিবির জন্য কেনা হচ্ছে সিভিল ভার্সন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here