৫ দফা দাবিতে প্রতিবন্ধীদের সংবাদ সম্মেলন

0
250

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে ৫ পার্সেন্ট কোটা শর্তহীন ভাবে সংরক্ষন করা সহ ৫ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে প্রতিবন্ধীরা। রবিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর উদ্যোগে এ সংবাদ সম্মেলন করেন তারা।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে কোটা সংরক্ষণের দাবীতে গড়ে ওঠা ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে ,গত ৪ অক্টোবর প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে সকল প্রকার কোটা সংরক্ষণের ব্যবস্থা বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় ।কিন্তু ঢালাওভাবে পুরো কোটা পদ্ধতি বাতিল করতে গিয়ে সরকার প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর নির্দেশনা অনুযায়ী সংরক্ষিত প্রতিবন্ধী ব্যক্তিদের কোটা ও বয়সের বিষয়টি বিবেচনায় রাখেন নি। এমনকি এই সংক্রান্ত নির্দেশনা ও পরিপত্রে নেই । এমতাবস্থায় বাংলাদেশের চলমান উন্নয়ন ও অগ্রযাত্রা সমান অংশীদার হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা বাড়বে এবং সরকারি চাকরি প্রাপ্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি বৈষম্য বাড়বে।

বক্তারা আরো বলেন,প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক জাতিসংঘ সনদ ২০০৬, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর বিধি ২০১৫ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ কে গুরুত্ব দিয়ে প্রতিবন্ধী মানুষের প্রতি বিশেষ করে নিয়োগের ক্ষেত্রে বৈষম্য কমানো দরকার।

এ সময় তারা ৫ দফা দাবি তুলে ধরেন দাবিগুলো হলো-

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে ৫ শতাংশ কোটা শর্তহীন ভাবে সংরক্ষন করা। ৫% টাকে প্রতিবন্ধী তার ধরন অনুযায়ী ভাগ করে দেওয়া। তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কোটার ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ৫ শতাংশ কোটা সুনির্দিষ্টভাবে সংরক্ষণ করা। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানও বাণিজ্যিক প্রতিষ্ঠান সমূহে ৫ শতাংশ কোটা সংরক্ষণ করা। নিয়োগের প্রক্রিয়ায় কোটা পূরণে নারী ও পুরুষের সমতা নিশ্চিত করা। প্রতিবন্ধী নারী সহ সকল ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারি ও বেসরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে একটি সুস্পষ্ট নীতিমালা প্রণয়ন করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ডব্লিউ ডি ডি এফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি, ডি সি এফ এর নির্বাহী পরিচালক নাস‌রিন জাহান প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here