৭০ বছরে দুই কোরিয়ায় প্রথম সেনামিলন

0
198

১৯৪৮ সালে দুই কোরিয়া বিভক্তকারী অসামরিকায়িত অঞ্চল সৃষ্টির পর প্রথমবারের মতো সেনামিলন হচ্ছে। বুধবার থেকে শুরু হওয়া এ প্রক্রিয়াকে ৭০ বছর পর ‘ঐতিহাসিক সেনামিলন’ হিসেবে আখ্যায়িত করছে দুইদেশের গণমাধ্যম ও আন্তর্জাতিক গণমাধ্যম। বিবিসি, রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘দুই দেশের বিভাজনের পর এই প্রথমবারের জন্য উত্তর ও দক্ষিণের সেনারা শান্তিপূর্ণভাবে বিভাজন রেখা অতিক্রম করল।’ মন্ত্রণালয়টির পক্ষ থেকে আরো জানানো হয়, সকালে অসামরিকায়িত অঞ্চলের সীমান্তে হাজির হন দুই দেশের পক্ষ থেকে বেশ কয়েকজন সেনা। এসময় দুই দল একে অপরের সঙ্গে হাত মেলান এবং ছবিও তোলেন তারা।

প্রসঙ্গত, ১৯৫০ সালে দক্ষিণ কোরিয়ায় আগ্রাসন চালায় উত্তর কোরিয়া। তিন বছর পর ১৯৫৩ সালে এক যুদ্ধবিরতি চুক্তির মাধ্যমে সংঘাত শেষ হলেও গত ৭০ বছর ধরে কার্যত যুদ্ধাবস্থায় রয়েছে দেশ দুটি। তবে সাম্প্রতিক সময়ে বিশেষ করে দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট হিসেবে মুন জ্যাঁ ইন ক্ষমতায় আসার পরই দুই দেশের মধ্যে বন্ধন আরও দৃঢ় করতে বসানো হচ্ছে নতুন ট্রেন লাইন। নভেম্বরেই সর্বপ্রথম পাহারা চৌকি ভেঙে ফেলার কার্যক্রম শুরু হয়। গত সেপ্টেম্বরে দুইদেশের সর্বোচ্চ নেতাদের মধ্যে বৈঠকে এ বিষয়ে একমত হন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here