৭৪টি নতুন স্কোয়াড্রন চায় মার্কিন বিমান বাহিনী, ব্যয় বাড়বে ১৩’শ কোটি ডলার

0
247

বিশ্বে চলমান দ্বন্দ্ব সংঘাত নিরসনে মার্কিন বিমান বাহিনীর ২৪ ভাগ সম্প্রসারণ চান দেশটির বিমান বাহিনীর সেক্রেটারি হিদার উইলসন। বর্তমানে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর বাৎসরিক খরচ দাঁড়িয়েছে ৫ হাজার ৩’শ কোটি ডলার। ২০৩০ সালের মধ্যে এধরনের সম্প্রসারণে ব্যয় বাড়বে আরো ১৩’শ কোটি ডলার। মার্কিন বিমান বাহিনীর বর্তমান স্কোয়াড্রন ৩১২ থেকে বেড়ে দাঁড়াবে ৩৮৬টিতে।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর মুখপাত্র এ্যান স্টেফানেক বলেন, বর্তমানে ৬ লাখ ৭০ হাজার সক্রিয় সৈনিক রয়েছে এবং ৭৪টি নতুন স্কোয়াড্রন বৃদ্ধি পেলে এ জনবল দাঁড়াবে ৭ লাখ ২৫ হাজারে। স্পুটনিক

একই সঙ্গে মার্কিন বিমান বাহিনীর স্কোয়াড্রন বৃদ্ধির সঙ্গে সঙ্গে জঙ্গি বিমানের সংখ্যা বাড়ানোর পরামর্শ দিয়ে হিদার উইলসন বলেন, সন্ত্রাসী গ্রুপের তৎপরতা ও জাতি গোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব বৃদ্ধি ও তা নিরসনে মার্কিন বিমান বাহিনীর সম্প্রসারণ অপরিহার্য হয়ে পড়েছে। এধরনের প্রস্তাবনা তৈরি করছে পেন্টাগন। সম্প্রতি রাশিয়ার সবচেয়ে বড় সামরিক মহড়ায় ৩ লাখ সেনার উপস্থিতির দিকটি উল্লেখ করে হিদার উইলসন বলেন, আমাদের উপলব্ধি করতে হবে এমন এক সময়ে বাস করছি যখন পরাশক্তিগুলোর মধ্যে প্রতিযোগিতা চলছে।

এদিকে মার্কিন বিমান বাহিনীর জেনারেল ডেভিড গোল্ডফেইন টাইম ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, তার বাহিনীতে সন্ত্রাস বা অন্য কোনো প্রতিকূল পরিস্থিতি মোকাবেলার যথেষ্ট ঘাটতি রয়েছে। তিনি বর্তমান অভিজ্ঞতাকে ১৭ বছর আগে ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের বিরুদ্ধে মার্কিন যুদ্ধের আদলের বলেও অভিহিত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here