৯ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে বিএমএ’র চিকিৎসক সম্মেলন

0
331

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর উদ্যোগে নয় বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে চিকিৎসক সম্মেলন। আগামী ৭ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য এই সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চিকিৎসকদের জাতীয় সংগঠন বিএমএ’র মহাসচিব ইহতেশামুল হক চৌধুরী সোমবার এ প্রতিবেদককে বলেন, নানা জটিলতা, অনীহার কারণে এতোটা বছর এই সম্মেলন আয়োজন করতে পারেনি বিএমএ।

স্বাস্থ্যখাতের উন্নয়নে চিকিৎসকরা কীভাবে অবদান রাখছেন এবং আরও কী হলে কী ধরণের অবদান রাখা সম্ভব- এসব বিষয়ে সম্মেলনে উপস্থাপন করা হবে সরকার প্রধানের কাছে।

ইহতেশামুল হক চৌধুরী বলেন, প্রশাসন, শিক্ষাসহ অন্য বিসিএস ক্যাডারদের তুলনায় স্বাস্থ্য ক্যাডারের কর্মকর্তারা পিছিয়ে আছে। বিশেষ করে- গ্রেড ১ এর মর্যাদা ও সময় মতন পদোন্নতি না পাওয়া অন্যতম- এটা খুব জোরালোভাবে সরকার প্রধানের কাছে উপস্থাপন করা হবে। অন্য ক্যাডারের কর্মকর্তারা গ্রেড ১ পেলেও স্বাস্থ্য ক্যাডারের কেউ এখন পর্যন্ত গ্রেড ১ পাননি।

এছাড়া দেশে মান-সম্পন্ন চিকিৎসাসেবা নিশ্চিতের লক্ষ্যে চিকিৎসক, নার্সসহ নানা স্তরে লোকবল বৃদ্ধি, নিত্যনতুন প্রযুক্তির যন্ত্রপাতির ব্যবহার নিশ্চিত করার দাবিও জানানো হবে সম্মেলনে।

মহাসচিব ইহতেশামুল হক চৌধুরী বলেন, দেশে জনসংখ্যার তুলনায় চিকিৎসক-নার্সসহ বিভিন্ন স্তরে লোকবলের ঘাটতি আছে যথেষ্ট। প্রতিদিন একজন চিকিৎসক যে পরিমাণে রোগী দেখেন, সেটা অকল্পনীয়। এতে চিকিৎসকের উপর যে কী পরিমাণ দৈহিক ও মানসিক চাপ তৈরি হয়- বলার বাইরে। এরকম যদি চলতে থাকে, তাহলে মান সম্পন্ন চিকিৎসা সেবা প্রদান তো সম্ভব নয়। এজন্য চিকিৎসকদের সাথে জনগণের ভুলবোঝাবুঝি চলতেই থাকবে, যা দেশের স্বাস্থ্যখাতের জন্য খুবই নেতিবাচক।

সম্মেলনে সারাদেশ থেকে চিকিৎসকরা আসবেন। এতে সভাপতিত্ব করবেন- বিএমএ’র সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন। অতিথি হিসেবে থাকবেন- স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, দুই স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সলান, মহাসচিব এমএ আজিজসহ স্বাস্থ্যখাতের বিশিষ্ট ব্যক্তিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here