অপেরা হাউসে ঘৌড়দৌড়ের বিজ্ঞাপন ! তীব্র সমালোচনা

0
185

বিশ্ব ঐতিহ্যে নাম লেখানো সিডনির অপেরা হাউসের দেয়ালে মঙ্গলবার একটি ঘৌড়দৌড়ের বিজ্ঞাপন দেখানো হলে তীব্র সমালোচনার সৃষ্টি হয়। নিউ সাউথ ওয়েলেসের প্রিমিয়ার গ্ল্যাডি ব্যারিজিক্লিয়ানের নির্দেশে এই বিজ্ঞাপন প্রচার করে হাউস কর্তৃপক্ষ।

গত সপ্তাহে অপেরা হাউস কমিটি ‘ইভারিস্ট কাপ’ এর বিজ্ঞাপন প্রত্যাখ্যান করে জানায়, অপেরা হাউসকে সুরক্ষার নীতির সঙ্গে এটি অসঙ্গত। তবে স্টেট প্রিমিয়ার গ্ল্যাডি ব্যারিজিক্লিয়ান এই বিজ্ঞাপন প্রচারের নির্দেশ দেন। সমালোচকরা বলছেন, রেসিং ও গ্যামম্বিংয়ের মত জুয়া ব্যবসার ‘বিলবোর্ড’ প্রচার অপেরা হাউসের ঐতিহ্যে আঘাত হানবে। এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনসহ অন্যান্যরা বলছেন, এই বিজ্ঞাপন অর্থনীতি ও পর্যটন খাতের বিকাশের জন্য ইতিবাচক।

শুক্রবার থেকে এই পর্যন্ত অপেরা হাউসকে ‘সুরক্ষিত’ রাখার জন্য অনলাইনে ১ লাখ ৫০ হাজারেরও বেশি পিটিশন স্বাক্ষর করা হয়েছে। ইউনেস্কো জানিয়েছে, তারা বিষটি পর্যবেক্ষণে রেখেছে। এর আগে অপেরা হাউস অস্ট্রেলিয়ার শিল্প ও সংস্কৃতি বিষয়ক বার্ষিক উৎসবের রঙ্গে সেজেছিল। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার জাতীয় রাগবি টিম ও ২০১৭ সালে দ্য অ্যাশেজে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের ধারাবাহিক জয়ের পর তাদের লোগো অপেরা হাউসের গায়ে ফুটে উঠেছিল।

১৯৭৩ সালে উদ্বোধন করা সিডনির অপেরা হাউসকে জাতিসংঘ ‘২০শতকের স্থাপত্যশিল্পের সেরা মাস্টারপিস’ বলে আখ্যা দেয়। ২০০৭ সালে ইউনেস্কো এটিকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা দেয়। বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here