অনলাইনের নানা অপব্যবহার হচ্ছে: মহিবুল হাসান (ভিডিও)

0
271

ওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বর্তমানে যে পরিস্থিতি সে ক্ষেত্রে অনলাইনের ওপর ভিত্তি করে নানা ধরনের অপব্যবহার করা হচ্ছে। এই অপব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য একটি শক্তিশালী আইনের দরকার আছে। তবে আইন প্রয়োগের ক্ষেত্রে যদি অপব্যবহার হয়ে থাকে, তখন যে অভিযোগগুলো ভিত্তি পাবে, সে অভিযোগগুলোর নিরসন করা যাবে।

সেবরকারি টেলিভিশন চ্যানেল ইনডিপেনডেন্টে ‘আজকের বাংলাদেশ’ টক শোতে ডিজিটাল আইন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মহিবুল হাসান বলেন, সংবাপত্র সংগ্রহের ক্ষেত্রে কি ধরণের উদারতা আছে তা সচিবালয়ে গেলে দেখা যাবে। যে কোনো ধরনের তথ্য প্রকাশ করতে পারছেন না তবে তথ্যগুলো পেয়ে যাবেন।

উদাহরণ দিয়ে মহিবুল হাসান বলেন, যুক্তরাজ্যের হেড কোয়াটার দপ্তারের আশেপাশেও কোনো অর্থে সাংবাদিক ঢুকতে পারেন না। কিন্তু তাদের নিজস্ব একটি প্রক্রিয়া আছে, সেই অনুসারে তারা তথ্য পায়। তবে আমাদের দেশে যে অর্থে সাংবাদিকরা এক্সট্রা চর্চা করে, বাস্তবতায় পৃথিবীর অন্যান্য দেশে এটি নাই। অনেক ক্ষেত্রেই আমাদের উদারতা আছে।

তিনি বলেন, এই সরকারের সময় অনেক গণমাধ্যম ও ব্রডকাস্ট এসেছে এবং ব্রডকাস্ট কমিশন হতে যাচ্ছে। ব্রডকাস্ট কমিশনের কাজটি হবে সাংবিধানিক অনুসারে বাক স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে সেটা যেন ইনশিওর করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here