অস্ত্র বিক্রিতে সেরা ১০০ কোম্পানির ৪টি তুরস্কের

0
496

গণমাধ্যম ডেস্ক: বিশ্বে অস্ত্র বিক্রির আয়ে শীর্ষ ১০০টি কোম্পানির মধ্যে স্থান করে নিয়েছে তুরস্কের চারটি প্রতিরক্ষা কোম্পানি। এ বছর ‘ডিফেন্স নিউজ টপ-১০০’ তালিকায় স্থান পাওয়া চারটি তুর্কি কোম্পানির মধ্যে একটি প্রথমবারের মতো মর্যাদাপূর্ণ এই তালিকায় ঢুকছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সামরিক প্রকাশনা কোম্পানি ‘ডিফেন্স নিউজ ম্যাগাজিন’ প্রতি বছর ‘ডিফেন্স নিউজ টপ-১০০’ তালিকা প্রকাশ করে থাকে। বিগত বছরের অস্ত্র বিক্রির আয়ের হিসাব অনুযায়ী এই তালিকা করা হয়। খবর: ডেইলি সাবাহ।

তালিকায় স্থান পাওয়া তুরস্কের চারটি প্রতিরক্ষা কোম্পানি হলো- আসেলসান (৫৫), টার্কিশ এরোস্পেস ইন্ডাস্ট্রিজ-টিএআই (৬৪), রকেটসান (৯৬) এবং ডিফেন্স টেকনোলজিস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ট্রেড ইনক-এসটিএম (৯৭)।

এসটিএম প্রথমবারের মতো তালিকায় স্থান করে নিয়েছে। আসেলসান আর রকেটসান দুই ধাপ এগিয়েছে। প্রথমবারের মতো তালিকায় স্থান করে নেয়া এসটিএম গত বছর আয় করেছে ৩৬৯ মিলিয়ন মার্কিন ডলার।

মোট ৪৭.৯৪ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রি করে তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন। দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্রের রেইথিয়ন আয় করেছে ২৩.৫৭ বিলিয়ন মার্কিন ডলার।

তালিকায় তৃতীয় স্থানে থাকা যুক্তরাজ্যের বিএই সিস্টেমসের আয় ২২.৩৮ বিলিয়ন ডলার। নরথ্রুপ গ্রুমান আর বোয়িংয়ের আয় যথাক্রমে ২১.৭ বিলিয়ন ও ২০.৫৬ বিলিয়ন মার্কিন ডলার। এই দুটি কোম্পানিও যুক্তরাষ্ট্রের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here