আকতার বানু আল্পনা : জীবনের চেয়ে শিক্ষা কখনোই বড় হতে পারে না

0
101

আকতার বানু আল্পনা : বিশ্ববিদ্যালয় খুলে পরীক্ষা বা ক্লাস নেওয়ার সিদ্ধান্ত আমি সমর্থন করি না। আমি চাই, দেশ সম্পূর্ণ করোনামুক্ত না হওয়া পর্যন্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সব বন্ধ থাক। কারণ জীবনের চেয়ে শিক্ষা কখনোই বড় হতে পারেনা। শিক্ষা কিছুদিন পরেও নেওয়া যেতে পারে। কিন্তু জীবন একবার চলে গেলে তা আর কখনোই ফিরে পাওয়া যায় না।

প্রয়োজনে শিক্ষার্থীদের আগের পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে ফল ঘোষণা করে সবাইকে অটো পাস দিয়ে দেয়া যেতে পারে। ফলাফলের গড় করেও রেজাল্ট দেওয়া যায়। অথবা শিক্ষার্থীরা যে বিষয়ে সর্বাধিক নম্বর পেয়েছে, সেটি বিবেচনা করে ফলাফল দেওয়া যায়। এতে শিক্ষার্থী-অভিভাবকরা নাখোশ হবেননা। আবার সেশন জটও হবেনা। সরকারি চাকরিতে বয়সসীমা শিথিল করাও উচিত। অথবা একান্ত প্রয়োজন মনে করলে অনলাইনেই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা উচিত।

বিশেষ পরিস্থিতিতে এরকম ব্যতিক্রমী সিদ্ধান্ত নেওয়া যেতেই পারে এবং সেটাই যৌক্তিক। আর যতোদিন পরিস্থিতি আগের মতো স্বাভাবিক না হচ্ছে, ততোদিন শিক্ষার্থীরা বাড়িতে পড়ুক। তবু তারা বাবা-মার কোল জুড়ে বেচে থাকুক। সরকার বললেও মৃত্যু ঝুঁকি নিয়ে আমি আমার সন্তানদের স্কুল-কলেজে পাঠাতে চাই না।

নিজেও জীবনের ঝুঁকি নিয়ে বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা নিতে যেতে চাই না। কারণ জীবন বাঁচানো ফরজ। করোনা আমার বেশ কয়েকজন প্রিয়জনকে কেড়ে নিয়েছে। আমি জানি, প্রিয়জন হারানোর কষ্ট। আমি জানি, সংসারে একটা মানুষ চলে গেলে বাকীদের কতো ভোগান্তি আমি জানি, মানুষের জীবন কতো দামি।

ফেসবুক থেকে: শাহিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here