আজ মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচন

0
435

জ সকাল থেকে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিবে মালদ্বীপের নাগরিকরা। বিরোধীরা এবারের সাধারণ নির্বাচনকে ‘গণতন্ত্রের জন্য গণভোট’ বলে উল্লেখ করছে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুমের ক্ষমতাসীন প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ (পিপিএম) ও ইব্রাহিম মোহাম্মদ সোলিহের বিরোধী দলগুলোর যৌথ জোট। এই নির্বাচনে প্রায় ২ লক্ষ ৬০ হাজার ভোটার ভোট দেওয়ার সুযোগ পাবেন। এই নির্বাচনের মাধ্যমে চীন মালদ্বীপে তার প্রভাব আরো বাড়াতে চায়।

অন্যদিকে ভারতের লক্ষ্য বেইজিংঘেঁষা প্রেসিডেন্ট ইয়ামিনের জন্য নির্বাচনে বিপর্যয় সৃষ্টি করা। এশিয়ান নেটওয়ার্ক ফর ইলেকশন (এএনএফআরইএল) উদ্বেগ প্রকাশ করে জানায়, এই নির্বাচন স্বচ্ছ ও অবাধ হবে না, কারণ ইয়ামিন সরকার কঠোর আইনজারিসহ বিরোধিদের ওপর ধর-পাকড় চালাচ্ছেন।

২০১৩ সালে ইয়ামিন সরকার ক্ষমতায় আসার পর বিরোধীদের কোণঠাসা করা ছাড়াও কর্তৃত্ববাদী শাসন প্রতিষ্ঠা ও গণমাধ্যমের ওপর চাপ প্রয়োগ করে, নাগরিকদের অধিকারেও হস্তক্ষেপ করা হয়েছে। অন্যদিকে সোলিহের ব্যাপারে সরকার ও নেতৃত্বদানে অনভিজ্ঞতা এবং স্ব-নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের পুতুল হয়ে থাকার অভিযোগ আছে। এশিয়ান এজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here