কেন ব’জ্রপাত বাড়ছে? (ভিডিও)

0
24

উষ্ণতা বৃদ্ধির ফলে বজ্রপাত বেড়েছে এবং গাছ কাটার ফলে বেড়েছে প্রাণহানি; এমনটিই মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন বজ্রপাত থেকে বাঁচতে সচেতনতার কোনও বিকল্প নেই। আর বজ্রপাতের সময় করণীয় সম্পর্কে গণমাধ্যমে প্রচারের পাশাপাশি স্বেচ্ছাসেবকদের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা বাড়ানোর পরামর্শ দিলেন জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান।

বৈশাখের তীব্র গরমে স্বস্তি এনে দেয় এক পশলা বৃষ্টি। কিন্তু এই স্বস্তির বৃষ্টির সঙ্গে আসা বজ্রপাত বিপদের কারণ হয়ে দাঁড়ায়। সম্প্রতি বজ্রপাতে মর্মান্তিক মৃত্যুর বেশকিছু খবর গণমাধ্যমে এসেছে। যদিও দেশে বজ্রপাতে মৃত্যুর সঠিক পরিসংখ্যান পাওয়া কঠিন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ২০১০ থেকে ২০১৯ এই এক দশকে দেশে বজ্রপাতে মোট মৃতের সংখ্যা ২ হাজার ৮১। চলতি বছরে এপ্রিল মাসেই অর্ধশত ছাড়িয়েছে প্রাণহানির সংখ্যা।

জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান বলেন, বাষ্পায়ন যত বেশি হবে মেঘের ফরমেশন তত বড় হবে। ফলে বজ্রপাতের ঘটনা আরও তীব্রতর হবে। ২-৩ ডিগ্রি তাপমাত্রা পৃথিবীতে বেড়েছে। আমাদের শহরাঞ্চলে আরও ৩-৪ ডিগ্রি বাড়ে।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, দেশের বিভিন্ন স্থানে শুধু সরকারি পর্যায়ে নয়, ব্যক্তি পর্যায় বা সামাজিকভাবে তালগাছ রোপণ করে বিভিন্ন অঞ্চলে যদি ছড়িয়ে দেয়া যায় তাহলে এটি বজ্রপাত নিরোধক হিসেবে কাজ করার সম্ভাবনা রয়েছে।

বজ্রপাতে প্রাণহানি কমাতে এরই মধ্যে তাল গাছ রোপণ ও দেশের আটটি স্থানে সেন্সর স্থাপন করেছে সরকার। তবে এ উদ্যোগের ফলাফল সময় সাপেক্ষ। তাই বজ্রপাতে জীবন রক্ষায় সচেতনতার বিকল্প নেই বলে মনে করেন বিশেষজ্ঞরা।

জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান বলেন, স্কুলে শিক্ষকদের, সাধারণ মানুষদের স্থানীয় সরকারের মাধ্যমে বজ্রপাতের সময় কী কী করণীয় তা প্রচুর আলোচনার মাধ্যমে জনসচেতনতা তৈরি করা যেতে পারে।

এছাড়াও ঝড়বৃষ্টির সময় বজ্রপাত থেকে রক্ষা পেতে বেশ কিছু পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর-

বজ্রপাতের সময় গাছের নিচে না দাঁড়িয়ে চার মিটার দূরে অবস্থান করা। বজ্রপাতের সময় ফসলের মাঠে কাজ করা থেকে বিরত থাকা। কালবৈশাখীর সময় নদী, সমুদ্র বা হাওড়ে অবস্থান না করা। ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাতের সময় বৃষ্টিতে না ভেজা। বজ্রপাতের সময় বৈদ্যুতিক যন্ত্রপাতি থেকে দূরে থাকা। বজ্রপাতের সময় বিদ্যুতের খুঁটি বা মোবাইল টাওয়ারের কাছে না থাকা। উঁচু গাছ সংরক্ষণ করা এবং বাড়ির আশপাশে বেশি করে গাছ লাগানো। সূত্র : আরটিভি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here