ক্ষতিগ্রস্ত ৫৮৭ জেলে পরিবারকে সরকার অনুদান দিয়েছে ৩ কোটি টাকা

0
182

সংসদে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, প্রাকৃতিক দুর্যোগে, জলদস্যুদের আক্রমণে, বাঘের থাবা, কুমির ও সাপের কামড়ের কারণে নিহত জেলে পরিবারকে ২০১২ সাল থেকে আর্থিক সহায়তা দিয়ে আসছে সরকার। নানা কারণে নিহত হওয়া ৫৮৭টি জেলে পরিবারকে ২০১৭ সাল পর্যন্ত আর্থিক অনুদান দেয়া হয়েছে ২ কোটি ৮৯ লাখ ৭০ হাজার টাকা।

সোমবার জাতীয় সংসদে সাংসদ নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়। মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী বলেন, প্রকৃত জেলেদের প্রাপ্য অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যে মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের অধীন মৎস্য অধিদপ্তর জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান করছে। ইতিমধ্যে ২০১৭ সাল পর্যন্ত ১৬ লাখ ২০ হাজার মৎস্যজীবী জেলের নিবন্ধন ও ডাটাবেইজ তৈরি করা হয়েছে। এসব ডাটাবেইজ থেকে ১৪ লাখ ২০ হাজার জেলেকে পরিচয়পত্র বিতরণ সম্পন্ন হয়েছে।

সাংসদ নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরিবেশ বান্ধব চিংড়ি চাষের লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ এবং বাস্তবায়ন করছে। আন্তজার্তিক বাজারে চিংড়ির চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশের উপকূলীয় অঞ্চলে চিংড়ির খামারে উত্তম চাষ ব্যবস্থাপনা প্রবর্তন, ঘেরের গভীরতা বৃদ্ধি ও পিএল প্রতিপালনের মাধ্যমে ঘেরে জুভেনাইল মজুদের বিষয়ে চাষি পর্যায়ে সচেতনতা বৃদ্ধির উদ্যোড় অব্যাহত রয়েছে।

ট্রেসিবিলিট নিশ্চিত করার জন্য ইতিমধ্যে ২ লাখ ৭ হাজার চিংড়ি ঘের রেজিস্ট্রেশন করা হয়েছে। চাষি পর্যায়ে রোগমুক্ত ও গুণগতমানসম্পন্ন চিংড়ি পোনার সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ১০টি জীবাণু শণান্তকরণের জন্য মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়াধীন মৎস্য অধিদপ্তর ও ওয়াল্ডফিস এর যৌথ উদ্যোগে পিসিআর প্রটোকল তৈরির পাশাপাশি পিসিআর পরীক্ষিত পোনা মজুদের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। ইতিমধ্যে কক্সবাজার, সাতক্ষীরা ও খুলনায় ৩টি পিসিআর ল্যাব প্রতিষ্ঠা করে কার্যক্রম শুরু হয়েছে।

সাংসদ এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে নারায়ন চন্দ্র চন্দ বলেন, গো-খাদ্যের অভাবে দেশে প্রাণিসম্পদের উৎপাদন ব্যাহত হচ্ছে। কারণ জনসংখ্যা বৃদ্ধির ফলে চাষযোগ্য জমির পরিমাণ কমে যাচ্ছে। তবে, শস্যের নিবিড়তা বৃদ্ধি পাচ্ছে। কারণ আগে যে জমিতে ১ ফসল হতো এখন সেই জমিতে ২-৩ ফসল উৎপাদন হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here