গুজব ঠেকাতে হচ্ছে সাইবার মনিটরিং সেল

0
259

জাতীয় সংসদ নির্বাচনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো ঠেকাতে প্রতিটি জেলায় সাইবার মনিটরিং সেল গঠন করেছে পুলিশ সদর দপ্তর। জেলা পুলিশ সুপারের নেতৃত্বে প্র সেলে আছেন পুলিশের ৫ জন সদস্য। তবে বিশ্লেষকদের মত, গুজব ঠেকাতে মনিটরিং জোরদারের পাশাপাশি দরকার সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের কঠোর নীতিমালা।

বিটিআরসির হিসেবে দেশে ইন্টারনেট ও ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ৯ কোটির বেশি। সম্প্রতি নিরাপদ সড়ক আন্দোলনে ফেইসবুকে গুজব ছড়ানোর বেশকিছু ঘটনা ঘটে। বিষয়টি মাথায় রেখে আসন্ন জাতীয় নির্বাচনের সময় কেউ যাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াতে না পারে সেজন্যে বিশেষ ব্যবস্থা নিয়েছে পুলিশ সদর দপ্তর।

পুলিশ সদস্যের সাইবার বিষয়ক প্রশিক্ষণ দিয়ে সম্প্রতি প্রতিটি জেলায় একটি করে সাইবার মনিটরিং সেল করা হয়েছে, এর নেতৃত্বে আছেন সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার। কেন্দ্রীয়ভাবে এসব মনিটরিং সেলকে কারিগরি সহায়তা দেবে পুলিশ সদরদপ্তর।

সাইবার অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, ফেইসবুকে কোনো পোস্ট তাৎক্ষণিকভাবে মনিটর ও তা প্রতিরোধের কারিগরি সক্ষমতা এখনো দেশে তৈরি ওঠেনি। এজন্য ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে তথ্য-আদান প্রদানের চুক্তি করা জরুরি। পুলিশ সদর দপ্তরের আইসিটি বিভাগ বলছে, সাইবার ক্রাইম বন্ধে তৎপরতা বাড়ানো হলেও বিদেশ থেকে অপপ্রচার ঠেকানোই এখন বড় চ্যালেঞ্জ। সূত্র-ইন্ডিপেন্ডেন্ট টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here