জৌলুস হারাতে বসেছে ধানমন্ডি লেক (ভিডিও)

0
30

অবহেলা আর অযত্নে দিন দিন জৌলুস হারাতে বসেছে রাজধানীর ধানমন্ডি লেক। ময়লা-আবর্জনায় ভরে আছে লেকটির বেশ কয়েকটি পয়েন্ট। শুষ্ক মৌসুমে উৎকট গন্ধ ছড়ায় লেকের পানি থেকে। লেকের পরিবেশ ঠিক রাখতে কর্তৃপক্ষের পাশাপাশি নাগরিকদেরও সচেতন হওয়া জরুরি বলে মনে করেন নগরবিদরা।

সত্যিই প্রাণ জুড়ানো মন ভুলানো দৃশ্য লেকটিতে। কংক্রিটের মহানগরের বুকে এমন গাড় সবুজে ঘেরা স্বচ্ছ লেক যেকোনো পর্যটকের দৃষ্টি আকর্ষণ করবেই।

নগরবাসীর কাছে আজও সেরা বিনোদন কেন্দ্র হিসেবেই জায়গা দখল করে আছে ধানমন্ডি লেক। একপশলা বৃষ্টি নামলে এই লেক হয়ে ওঠে অন্যরকম ভালো লাগার জায়গা। তবে স্বাস্থ্যকর বিনোদন কিংবা দৃষ্টিনন্দন হিসেবে পরিচিত লেকটি দিন দিন হারাচ্ছে তার রূপ জৌলুস।

এদিকে অনেকে নিজের অজান্তেই ময়লা-আবর্জনা ফেলে যায় লেকের পানিতে। আবার লেকের আশপাশে গড়ে ওঠা খাবারের দোকান আর বাসাবাড়ির ময়লা ফেলা হচ্ছে অবাধে। এ কারণে দূষিত হচ্ছে লেকের পানি। ফলে নান্দনিকতা হারাচ্ছে ধানমন্ডি লেক। অন্যদিকে এই লেক কেবল নগরের সৌন্দর্য বাড়াতেই করা হয়নি। জলাধার হিসেবে এই লেক বড় ভূমিকা পালন করে থাকে।

নগরবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ বলেন, লেকের উন্নয়নের প্রয়োজন আছে। তার চেয়ে বেশি প্রয়োজন ব্যবস্থাপনা ঠিক করা। এর মানে উন্নয়নের পর এটি ব্যবহারের অনুপযোগী যাতে না হয়। স্থানীয় প্রশাসন যারা আছে এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে নিয়ে একটি সমন্বয় করা প্রয়োজন। আর লেকের পরিবেশ ঠিক রাখতে কর্তৃপক্ষের পাশাপাশি নাগরিকদেরও সচেতন হওয়া দরকার। সূত্র : আরটিভি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here