টাইগারদের ওপর ‘সেই কড়াকড়ি’ আর চাপাবে না শ্রীলঙ্কা

0
50

করোনার ভয়াবহতায় ২০২০ সালে টাইগারদের অনেকগুলো সিরিজ, সফর আর টুর্নামেন্ট হয়নি। তবে এসবের মধ্যে সবচেয়ে আলোচিত ছিল শ্রীলঙ্কা সফর। দুই দফা তারিখ বদল হয়েছে। সম্ভাব্য দিন তারিখ ও ভেন্যুও নির্ধারিত হয়েছিল। কিন্তু কোয়ারেন্টাইন নিয়ে লঙ্কানদের অনমনীয় মনোভাবের কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) শেষ পর্যন্ত সফর স্থগিত করার সিদ্ধান্ত নেয়।

অথচ টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সিরিজটি খেলতে অনানুষ্ঠানিক প্রস্তুতি শুরু হয়েছিল টাইগারদের। প্রথমে মুশফিক, রিয়াদসহ বেশ কজন ক্রিকেটার ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন শুরু করেন। পরে জন তিরিশেক ক্রিকেটারের প্রাথমিক দলকে অনুশীলন করাতে হেড কোচ রাসেল ডোমিঙ্গো, পেস বোলিং কোচ ওটিস গিবসন, ফিল্ডিং কোচ রায়ান কুকসহ অন্যান্য কোচিং স্টাফরাও ঢাকায় এসেছিলেন।

গত বছর জুলাইতে শ্রীলঙ্কা যাওয়ার কথা ছিল টাইগারদের। সেটি পিছিয়ে পরে নেয়া হয় সেপ্টেম্বরে। সব কিছু যখন প্রায় ঠিক, তখন ঝামেলা বাঁধে কোয়ারেন্টাইন নিয়ে। লঙ্কান স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারেন্টাইন প্রটোকলে কড়াকড়ির কারণে শ্রীলঙ্কায় আর যেতে পারেনি বাংলাদেশ দল।

বাংলাদেশ তখন চেয়েছিল, সাতদিনের কোয়ারেন্টাইন করতে। কিন্তু লঙ্কান বোর্ড নাছোড়বান্দা। সাফ জানিয়ে দেয়, ১৪ দিনের কম কোয়ারেন্টাইন করে সিরিজ খেলা সম্ভব নয়। এ নিয়ে বিসিবি আর লঙ্কান বোর্ডের মধ্যে দফায় দফায় আলোচনা হয়েছে, কিন্তু ইতিবাচক ফল আসেনি। শেষ পর্যন্ত সফরটি স্থগিত করারই সিদ্ধান্ত নেয় বিসিবি।

এরপর থেকে আলোচনা চালিয়েই গেছে দুই পক্ষ। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী কদিন আগেই জানান, নতুন সূচিতে সফরটি হবে। কিন্তু কোয়ারেন্টাইন ঝামেলার কি সুরাহা হলো?

বিসিবি সিইও আজ (বুধবার) জানালেন, এবার আর শ্রীলঙ্কায় কোয়ারেন্টাইনে আগের সেই কড়াকড়ি থাকবে না। তিনি বলেন, ‘অবশ্যই একটা উদ্বেগ ছিল আমাদের। আপনারা জানেন, ইংল্যান্ড শ্রীলঙ্কা সফর করে এসেছে। আমাদের ক্ষেত্রেও একই প্রটোকল থাকবে। বলা হচ্ছে, প্রথম তিনদিন কোয়ারেন্টাইন করতে হবে। এরপর করোনা নেগেটিভ সাপেক্ষে অনুশীলন ও অন্যান্য কার্যক্রমে ফিরে যেতে পারবে। আগের কড়াকড়ি এখন তুলে দিয়েছে তারা।’

নিজামউদ্দীন চৌধুরী সুজন আরও বলেন, ‘শ্রীলঙ্কা সফরের বিষয়ে দুই পক্ষের কথাবার্তা একরকম চূড়ান্ত। আগামী দু’ একদিনের ভেতরে সফরসূচি ঘোষণা হবে। শ্রীলঙ্কার ব্যাপারে যেটা বলেছি (আগে), তার বাইরে কিছু অগ্রগতি হয়েছে। চূড়ান্ত শিডিউল আমাদের পাঠিয়েছে। আমাদের টিম ম্যানেজমেন্ট কিছু বিষয়ের অপেক্ষায়। সেটা হলে আশা করছি দুই একদিনের মধ্যে সূচি প্রকাশ করে দিতে পারব।’

সূত্র : জাগোনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here