‘বাংলাদেশ ছাড়া পৃথিবীর কোথাও বিচারকদের উপর চাপ প্রয়োগের নজির নেই’

0
594

ফেসবুক : বিচারক হিসেবে সুরেন সিনহা যে রায়গুলো দিয়েছিলেন সেটা নিয়ে ক্ষোভ বা হতাশা থাকাটা অসংগত নয়। আপনার ​সেই ​ক্ষোভ বা হতাশাটা যে জাস্টিফায়েড সেটাই সুরেনবাবু তার বইয়ে ব্যাখ্যা করেছেন তথ্য উপাত্ত দিয়ে। ​​

আদালতের রায় পরিবর্তন ও অন্যান্য অনৈতিক সুবিধা আদায়ের জন্য বাংলাদেশে বিচারকদের উপর যে চাপ প্রয়োগ করা হয় তার নজির পৃথিবীতে ​কোথাও ​নেই। যে​ ​কোন সভ্য মানুষ এটা পড়ে হতভম্ব হয়ে যাবে।

এই তথ্যটা রাজনীতির জন্য গুরুত্বপূর্ন। আপনি নিজে এতদিন ধরে যে ন্যায়বিচার না পাওয়ার অভিযোগ করে আসছিলেন সেটা রিকনফার্মড হল সিনহার বইয়ে।

এখন সিনহার দেয়া তথ্যকে ডিলিজিটিমাইজ করার একটাই উপায় সিনহাকে ডিলিজিটিমাইজ করা। সেই কাজটা করবে সিনহার তথ্যে যারা সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন তারাই।

এইবার ভেবে দেখুন আপনি কার কাজ করে দিচ্ছেন।

সিনহার বই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে রাষ্ট্র আর বিচারবিভাগে কোথায় কোথায় সংস্কার প্রয়োজন।

সরকার যে এতোদিন বলে আসছে, আমরা তো খালেদা জিয়াকে শাস্তি দেইনি, আদালত দিয়েছে, আমরা তো তত্ত্বাবধায়ক সরকার বাতিল করিনি আদালত করেছে, এই কথাগুলো আবার বললে আপনার কী উত্তর হবে সেটা সুরেন সিনহা বলে দিয়েছেন।

রাষ্ট্রের সাংবিধানিক ও আইনি প্রতিষ্ঠানের উপরে রাজনৈতিক কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য গুরুতর অসাংবিধানিক হস্তক্ষেপের তথ্যটা আপনার লড়াইয়ের বৈধতার জন্য গুরুত্বপূর্ণ।

আপাতত এটুকু বুঝলেই আমরা রাজনৈতিক লড়াইয়ে অনেকদুর অগ্রসর হতে পারবো। এই তথ্যটাই রাজনৈতিকভাবে ঐতিহাসিক নির্ধারক ভুমিকা পালন করতে পারে।

(পিনাকী ভট্টাচার্য)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here