তিন দিনের সফরে চীনে গেলেন পাকিস্তানের সেনাপ্রধান

0
446

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া তিন দিনের সফরে চীনে গেছেন। দক্ষিণ এশিয়ার দেশগুলিতে চীনের সিল্করোড প্রকল্প নিয়ে পাকিস্তানের এক মন্ত্রীর অস্বস্তি প্রকাশের একদিন পরেই চীনে গেলেন তিনি।

ইতিমধ্যে ইমরান খানের নেতৃত্বে পাকিস্তানে সরকার গঠন করেছে পিটিআই। আর এরপরেই জেনারেল বাজওয়া সবচেয়ে শীর্ষ ব্যক্তি, যিনি চীন সফরে গেলেন। চীনের শীর্ষ কূটনীতিকদের পাকিস্তান সফরের এক সপ্তাহের মধ্যেই সেনাপ্রধানের এই চীন সফর! ফলে হঠাৎ কেন এই সফর তা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।

উল্লেখ্য, গত কয়েক বছরে চীনের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের উন্নয়ন হয়েছে। অন্যদিকে আমেরিকার সঙ্গে পাকিস্তানের সম্পর্কে ফাটল ধরেছে। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে জানান, সফরে সেনাপ্রধান চীনের একাধিক নেতা ও চীনের সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করবেন। জেনারেল বাজওয়া নিয়মিত বিশ্বের নেতাদের সঙ্গে বৈঠক করেন। পারমাণবিক শক্তিধর এই দেশে সেনাবাহিনীর প্রবল প্রভাব রয়েছে। দেশের নিরাপত্তা ও গুরুত্বপূর্ণ পররাষ্ট্র নীতি নিয়ন্ত্রণ করে সেনাবাহিনী।

প্রসঙ্গত, বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আওতায় পাকিস্তানে ৬০ বিলিয়ন ডলার বিনিয়োগের কোথা চীনের।

যখন একপাশে চীন ইসলামাদের উন্নয়ন ঘটাচ্ছে অন্যদিকে পাকিস্তানের মন্ত্রী দাউদ ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, পাকিস্তানের গত সরকার অন্যায্যভাবে সিল্ক রোড চুক্তি স্বাক্ষর করেছে। এতে চীনকে বেশি সুবিধা দেওয়া হয়েছে। পরে যদিও তিনি দাবি করেন, তার বক্তব্য ভুলভাবে তুলে ধরা হয়েছে। সূত্র: ডন নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here