ত্বক ও শরীর সুন্দর থাকবে যেসব খাবারে

0
56

খাবারে নিয়ন্ত্রিত না থাকায় এবং অসচেতনতার কারণে মানুষ প্রতিনিয়ত প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হচ্ছে। ঠিকঠাক খাবার না খাওয়াতে ছোট-বড় সব বয়সের শারীরিক বিকাশ ঠিকমত পাচ্ছে না। মানুষ অতিরিক্ত পরিমাণে অপর্যাপ্ত অপ্রয়োজীিয় খাবার খেতে গিয়ে, পুষ্টিকর খাদ্য পরিমাণ মতো মাছ-মাংস, ডিম-দুধ-ডাল, শাক-সবজিসহ নানান রকম পুষ্টিকর খাদ্য খাওয়ার ব্যাপারে খুব একটা ভাবছেন না। অথচ ত্বক ভালো রাখতে প্রতিদিন পরিমাণ মতো নানান জাতের সবজি, চর্বি, খনিজ, আমিষ, শর্করা পানিসহ বিভিন্ন ধরনের ভিটামিন খাবার খেতে হবে।

চলুন দেখে নিই এমন কিছু খাবার-

টমেটো-এতে আছে ভিটামিন এ, সি, কে, ফলেট, পটাসিয়াম, থায়ামিন, নায়াসিন, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং কপার। মাশরুম-এতে প্রোটিন, ভিটামিন ও মিনারেলস প্রচুর, যা স্বাস্থ্য ও ত্বক ভালো রাখে।

কলায় থাকা মিনারেল, ভিটামিন আর ফাইবার শরীরের জন্য খুব উপকারী। কলায় রয়েছে পটাশিয়াম। একটি মাঝারি মাপের কলা থেকে শরীরে প্রায় ৪০০ মিলিগ্রাম পটাশিয়াম প্রবেশ করে। যা ভালো রাখে হৃদযন্ত্র। বাদামে ভিটামিন-ই আর ম্যাগনেশিয়াম থাকে। ভিটামিন-ই ত্বক ও চুলের জন্য ভালো। যাঁদের চুল পড়ে যাচ্ছে কিংবা রুক্ষ হয়ে যাচ্ছে, তারা বাদাম খেতে পারেন। ত্বকে বয়সের ছাপ কমিয়ে আনতেও সাহায্য করবে বাদাম।

লেবু-হলুদের অ্যান্টি–অক্সিডেন্ট বয়সের ছাপ কমতে সাহায্য করে। খালি পেটে হলুদ-পানির মিশ্রণ পান করা খুব উপকারী। বিটমূলে ভিটামিন এ এবং সি আছে, যা ত্বকে প্রাকৃতিক পুষ্টি জোগায়।

ত্বকের সজীবতা ধরে রাখতে শরীরের যত্ন এবং পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। সূত্র : ঢাকাটাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here