দূর হোক পিঠ-ঘাড়ের ব্যথা

0
44

অনেকে একটানা বসে কাজ করেন বা অন্য কোনো কারণে পিঠে-ঘাড়ে মারাত্মক ব্যথা হয়। অনেকে করোনার কারণে এখনো ঘরবন্দি থাকছেন। অল্প জায়গায় কাজ এবং ঘোরাফেরা করায় এই সমস্যা আরও তীব্র হচ্ছে। এই ব্যথা থেকে মুক্তি পেতে কী কী করা যেতে পারে চলুন সে সম্পর্কে জেনে নিই-

হাঁটুন

যখনই সময় পাবেন তখনই বেরিয়ে পড়ুন একটু হাঁটতে। তা হতে পারে সকালে বা বিকালে। একটানা ৩০ মিনিট হাঁটতেই হবে। সেই সঙ্গে ফ্রি হ্যান্ড, স্ট্রেচিং করুন। তবে ঠান্ডা যেন না লাগে সে বিষয়টি খেয়াল রাখবেন।

ফাস্টফুড এড়িয়ে চলুন

ফাস্টফুড, ধূমপান, কোল্ড ড্রিংকস- এসব হাড়কে ভঙ্গুর করে দেয়। তাই এড়িয়ে চলুন এসব খাবার। এতে কিন্তু বিপদ বাড়ে।

খাবারে রাশ টানুন

বেশি খেলে ওজন বাড়ে, ব্যথাও বাড়ে। এজন্য খাওয়ার ক্ষেত্রে সাবধান হতে হবে। পরিমাণ মতোই একজন মানুষের খাওয়া উচিত। এছাড়া খাওয়া বেশি হয়ে গেলে বা মুটিয়ে গেলে লেবু পানি খাওয়ার অভ্যাস শুরু করুন।

চেয়ারে বসে কাজ করুন

যতটুকু সময় কাজ করুন, চেয়ারে বসে করার চেষ্টা করুন। কারণ অনেকে যারা এখনো ঘরে বসে কাজ করছেন তারা চেয়ারের থেকে বিছানায় বসে বেশি কাজ করেন। এটি এসব ব্যথা বাড়িয়ে দেয়।

আরও যা যা করতে পারেন

এক ঘণ্টা বসে কাজ করার পর ৫–৭ মিনিট ছুটি নিন। আড়মোড়া ভাঙুন। স্ট্রেচিং করুন। বসার ধরন মাঝে মাঝে পাল্টান। চেয়ার ভাল না হলে কোমরের কাছে কুশন রাখুন। হাঁটু ব্যথা এড়াতে চেয়ারে বসে পা টেবিলের নীচে রাখা অবস্থায় প্রতি ঘণ্টায় অন্তত এক মিনিট থাইয়ের পেশি শক্ত ও ঢিলে করুন।

সূত্র : ঢাকাটাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here