দ্বীনদার পরিবার গঠনে করণীয়

0
343

সলামে পারিবারিক সদস্যদের ‘মুহসিনীন’ বা প্রাচীরঘেরা দুর্গে অবস্থানকারী সুরক্ষিত লোকজনের সাথে তুলনা করা হয়। ব্যক্তি ও সমাজ জীবনে ইসলাম প্রবর্তিত পরিবার ব্যবস্থার সুফল পেতে হলে এর সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করতে হবে। নৈতিক চরিত্র গঠনের প্রকৃষ্ট ক্ষেত্র হল পরিবার। সামাজিক সর্ম্পক সৃষ্টি ও বৃদ্ধি হয় পরিবারকে কেন্দ্র করে। পরিবার ছাড়া জীবন চলার পথে থাকে না কোন নিরাপত্তা। সামাজিক, মানবিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে মানুষ পরিবারেই সবচেয়ে বেশি পারস্পরিক সহযোগিতা পেয়ে থাকে।

ইসলামে পরিবার শুধুমাত্র স্বামী-স্ত্রী এবং সন্তানের মধ্যেই সীমাবদ্ধ নয়। পরিবারের পরিসর আরো ব্যাপক, নিকট আত্মীয়-স্বজন ও এর মধ্যে অন্তর্ভুক্ত। তাদের সাথে সম্পর্ক, দয়া, করুণা এবং সহানুভূতি তো আছেই, বাড়তি দায়িত্বশীলতার প্রশ্ন ও জড়িত। স্বামী-স্ত্রীর মধ্যে পূর্ণ সহযোগিতা ও ¯েœহ ভালবাসার বন্ধনের উপর নির্ভর করে পারিবারিক জীবনের সুখ-শান্তি ও সর্বাঙ্গীন উন্নতি। স্বামী-স্ত্রী নিজ নিজ কর্তব্য পালন করে চললে পারিবারিক পরিবেশ অনেকাংশে সুখ ও শান্তিতে ভরে উঠে। পরিবার হচ্ছে আদি ও ক্ষুদ্রতম একক অংশ বা ইউনিট । মানব সৃষ্টির শুরু থেকেই পরিবারের উৎপত্তি ঘটেছে এবং পরিবারের অস্তিত্বের সাথে মানব প্রকৃতি সম্পৃক্ত। ইসলামি সমাজ ব্যবস্থায় পরিবারই হলো মানুষ গড়ার মূল কেন্দ্র এবং সমাজ গঠনের প্রধান ভিত্তি। এ জন্য পরিবার গড়ার ব্যাপারে ইসলাম বিশেষভাবে যতœবান হওয়ার নির্দেশনা দিয়েছে।

দাম্পত্য জীবন সুখের হলেই পরবর্তীতে পারিবারিক ও সামাজিক জীবন ও আনন্দময় হয়। আল্লাহ তায়ালা তাই দাম্পত্য জীবন গঠনের পূর্বশর্ত হিসেবে স্বামীর জন্য বিবাহের পূর্বে স্ত্রী ও সন্তানের ভরণ পোষণের যোগান দেয়ার যোগ্যতা অর্জন করার কথা বলেছেন। পারিবারিক জীবনে প্রবেশ করার পূর্বেই একজন পুরুষের উচিত তাঁর স্ত্রীর ও ভবিষ্যৎ বংশধরদের ভরণ-পোষন করার মত আর্থিক সচ্ছলতা অর্জন করা। মহান আল্লাহ পাক বলেন, ‘আর সন্তানের পিতার দায়িত্ব যথাবিধি তাদের (মা ও শিশুর) ভরণ পোষণের ব্যবস্থা করা।’ (সূরা বাকারা, আয়াত-২৩৩)

বরকতময় পারিবারিক পরিবেশ প্রতিষ্ঠা করতে আমাদের কতিপয় বিষয়ের প্রতি যতœবান হতে হবে। যেমন, স্বামী-স্ত্রীর দাম্পত্য ও পারিবারিক জ্ঞান, বয়সের সমতা, আর্থিক সামর্থ, পিতা-মাতা, সন্তান-সন্ততি সকলের পরিচ্ছন্নতা ও সুস্বাস্থ্য নিশ্চিতকরণ এবং ইসলামের প্রকৃত বিধি-বিধানের আলোকে জীবন গঠনে মনোনিবেশ করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here