নতুন জরিপ: ধর্ম জীবনে সুখ আনে

0
278

মেরিকান জার্নাল অব এপিডেমিওলজি’র নতুন এক জরিপ বলছে ধর্ম জীবনে সুখ নিশ্চিত করে, নির্যাতন ও সংক্রামক যৌন ব্যধি থেকে দূরে থাকতে সহায়তা করে। একই সঙ্গে ধর্মীয় উৎসাহের সঙ্গে সুখ সংযোগের একটি ব্যক্তিগত অনুভূতি সৃষ্টি করে। হার্ভার্ড’এর টি.এইচ. চ্যান স্কুল অব পাবলিক হেলথ এ জরিপে দেখতে পেয়েছে ধর্মীয় অনুশীলন শারীরিক ও মানসিক প্রশান্তি সৃষ্টি করে এবং দুশ্চিন্তার ঝুঁকি কমায় যা সিগারেট, যৌনতা বাহিত রোগ কিংবা নির্যাতনের মত বিষয়গুলো থেকে রক্ষা করে।

জরিপে ৫ হাজার জনের কাছে ধর্ম নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর বিশ্লেষণ করে দেখা গেছে যে সব ছেলেমেয়েরা ৮ থেকে ১৪ বছর বয়সে অভিভাবকের সঙ্গে সপ্তাহে অন্তত একবার উপসানালয়ে গিয়েছে, পরবর্তীতেতে কুড়ি বছর পর্যন্ত তাদের ২৯ ভাগ বেশি সেচ্ছাসেবী ও ৩৩ ভাগ ড্রাগ ব্যবহার করেনি। এদের ৪০ ভাগ যৌনতা বাহিত কোনো রোগে আক্রান্ত হয়নি এবং ৩০ ভাগ ইচড়ে পাকা হয়ে পড়েনি। ১৬ ভাগ বলেছেন তারা জীবনে সুখী এবং তারা আবেগকে ভালভাবে নিয়ন্ত্রণ করতে পারেন, ক্ষমা করতে পারেন এবং নিজেদের জীবন নিয়ে সন্তষ্ট।

জরিপে নেতৃত্ব দিয়েছেন যিনি সেই ইং চেন বলেন, অভিভাবক হিসেবে এবং স্বাস্থ্য নিয়ে বোঝাপড়ায় এ জরিপের ফলাফল আমাদের জন্যে জরুনি। যারা ধর্ম অনুসরণ করে বড় হয় তারা মানসিকভাবে দৃঢ় অবস্থানের মধ্যে দিয়েই বেড়ে ওঠে, আচরণ হয় ইতিবাচক ও কল্যাণকামী। ইসরায়েল ন্যাশনাল নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here