নিউইয়র্কে আবাসিক ভবনে অগ্নিকাণ্ড, ৯ শিশুসহ নিহত ১৯

0
36

নিউইয়র্কের একটি ভবনে অগ্নিকাণ্ডে নয় শিশুসহ ১৯ জন নিহত হয়েছে। স্থানীয় সময় রোববার সকালে ত্রুটিপূর্ণ স্পেস হিটার থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত। তিন দশকের মধ্যে এমন মারাত্মক অগ্নিকাণ্ড দেখেনি নিউইয়র্ক শহরবাসী। সংবাদ সংস্থা এপির বরাত দিয়ে লস অ্যাঞ্জেলেস টাইমসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন বলছে, ভবনটির নিচতলার একটি অ্যাপার্টমেন্ট থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। নিচতলার ধোঁয়ার কারণে আটকে পড়া বাসিন্দারা বাতাস চলাচলের জন্য জানালা ভেঙে ফেলেন এবং তোয়ালে ভিজিয়ে নিজেদের রক্ষার চেষ্টা করেন। এ সময় আহত বেশ কয়েকটি শিশুকে উদ্ধার করে অক্সিজেন দিতে দেখা যায়। 

ফায়ার কমিশনার ড্যানিয়েল নিগ্রো বলেছেন, ফায়ার সার্ভিসের কর্মীরা প্রতিটি তলায় অগ্নিকাণ্ডের ধোঁয়ায় আক্রান্তদের খুঁজে পেয়েছেন। তাদের মধ্যে অনেকেরই হৃদ্‌যন্ত্র ও শ্বাসতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ‘কিছু লোক অতিরিক্ত ধোঁয়ার কারণে ভবন থেকে নামতে পারেনি’, বলেন তিনি।

পাঁচ ডজনের বেশি মানুষ আহত হয়েছেন এবং ১৩ জনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে উল্লেখ করে ফায়ার কমিশনার বলেন, ‘নিহতদের বেশির ভাগই ধোঁয়ায় শ্বাস নিতে না পেরে প্রাণ হারিয়েছেন।’

মেয়র এরিক অ্যাডামস অগ্নিনির্বাপণকর্মীদের উদ্ধারকাজের প্রশংসা করেছেন। অগ্নিনির্বাপণকর্মীদের অক্সিজেন ফুরিয়ে যাওয়ার পরেও উদ্ধার কাজ চালিয়ে যাওয়ায় তিনি প্রশংসা করেন।

মেয়রের জ্যেষ্ঠ উপদেষ্টা স্টেফান রিঙ্গেল বলেন, নিহত শিশুদের বয়স ১৬ বছর বা তার চেয়ে কম।

অ্যাডামস এক সংবাদ সম্মেলনে বলেছেন, দুর্ঘটনাস্থলের বেশির ভাগ বাসিন্দার আদি নিবাস পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। সূত্র : এনটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here