বর্ষায় রোগপ্রতিরোধে কার্যকর দারুচিনি চা

0
33

দারুচিনি লরেল পরিবারের একটি উদ্ভিদ। দারুচিনির জন্মভূমি দক্ষিণ-পূর্ব এশিয়া হিসাবে পরিচিত। দারুচিনি যা প্রায়শই খাবার এবং ভেষজ চায়ে ব্যবহৃত হয়। এটি গুঁড়া হিসাবে বা কাঠি আকারে ব্যবহৃত হয়। গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ুতে দারুচিনি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রাজিল এবং মাদাগাস্কারে জন্মে। দারুচিনি চা দারুচিনি গাছের সুগন্ধযুক্ত ছাল থেকে প্রস্তুত। ছাল দারুচিনি গাছের কচি শাখা থেকে পাওয়া যায়।

দারুচিনি মশলা ম্যাগনেসিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ফাইবার, ভিটামিন সি এবং বি১ এর সমৃদ্ধ উত্স। এটি ডায়রিয়া, বদহজম এবং ফোলাভাবের জন্য একটি দুর্দান্ত প্রতিকার এবং এটি আপনার প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করতে পারে। দারুচিনি থেকে তৈরি চা রোগপ্রতিরোধে খুবই কার্যকর। বর্ষাকালে এই চা হয়ে উঠতে পারে রোগ প্রতিরোধে সহায়ক। বর্ষাকালে নানা রোগ থেকে মুক্তি মিলতে পারে চায়ের মাধ্যমেই। মধু এবং দারুচিনি চা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে পারে। যেভাবে বানাবেন দারুচিনি চা-

প্রথমে একটি পাত্রে এক কাপ পানি ফোটাতে হবে। এবার তার মধ্যে অর্ধেক চা চামচ দারুচিনি গুঁড়া দিতে হবে। দারুচিনি ভাল করে মিশিয়ে ২ থেকে ৩ মিনিট ফোটাতে হবে। এবার একটা কাপে ঢেলে এক চা চামচ মধু মেশাতে হবে। সকালে খালি পেটে এই চা পান করা যেতে পারে। কারও দুধ চা পান করার অভ্যাস থাকলে দারুচিনি গুঁড়া মিশিয়ে নেওয়া যাবে। মধু, দারুচিনি চায়ের মধ্যে প্রয়োজনে বেসিল, গোলমরিচও দেওয়া যায়। আবার এই চায়ের মধ্যে আদার রস বা আদা কুচিও দেওয়া যায়।

সূত্র : ঢাকাটাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here