বিদ্যুৎ সংকট মোকাবেলায় শিগগিরই বিমসটেক গ্রীড ব্যবহার’

0
184

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম বলেছেন, আমরা ইতিমধ্যেই ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে পৌঁছে গেছি। কিন্তু বিদ্যুতের দাম জনগণের কাছে সহনীয় পর্যায়ে রাখতে আমরা হাইড্রো ইলেট্রিসিটি আমদানি করবো। আর এ কারণে শিগগিরই বিমসটেক গ্রীড ব্যবহার করা হবে।

শনিবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘নেট মিটারিং: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি) এবং সোলার মডউল ম্যানুফেকচারার্স এসোসিয়েশন অব বাংলাদেশ যৌথ ভাবে এ সেমিনারের আয়োজন করে।

তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, পৃথিবীর সাথে পাল্লা দিয়ে আমাদের নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করতে হবে। সোলার ব্যবহারকে তিনি গুরুত্বপূর্ণ আখ্যা দিয়ে বলেন, যেহেতু আমাদের দেশে আবাদযোগ্য জমি কম তাই আমাদের মাল্টিপোল এগ্রিকালচারে যেতে হবে। যাতে সোলার ব্যবহারের পরও কৃষি উৎপাদনে কোনও ক্ষতি না হয়।

জ্বালানি উপদেষ্টা বলেন, দক্ষিন কোরিয়া এক সময় প্রযুক্তিতে অনেক পিছিয়ে ছিল কিন্তু গত ৩০ বছরে তারা অনেকদূর এগিয়ে গেছে। এখন তারা প্রযুক্তিতে বিশ্বে মডেল হয়ে দাড়িয়েছে। তিনি বলেন, আমরাও চেষ্টা করলে এগুতে পারবো। তিনি বলেন, বিল গেটস, স্টিভ জব নতুন নতুন চিন্তা করেই পৃথিবীতে সেরা হয়েছেন। আমাদের মধ্যেও তাদের মত লোক রয়েছে এসব লোককে এগিয়ে আসতে হবে নতুন চিন্তা উদ্ভাবনীর মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here