বয়স ধরে রাখুন গোলাপের পাপড়িতে

0
37

প্রাচীনকাল থেকেই রূপচর্চায় গোলাপ ফুলের পাপড়ি ব্যবহৃত হয়। প্রাকৃতিক ও সহজলভ্য এই উপাদান ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ত্বকের যৌবন ধরে রাখতে এটি ব্যবহার করতে পারেন। খুব সহজে বাড়িতেই তৈরি করে নিতে পারেন গোলাপের পাপড়ি দিয়ে তৈরি নানারকম ফেসপ্যাক।

– পানির মধ্যে কিছু গোলাপ পাপড়ি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। ফুটে গেলে পানি ছেঁকে নিয়ে ঠাণ্ডা করুন। একটি শিশির মধ্যে গোলাপের এই পানি ঢেলে রেখে ফ্রিজে রেখে দিন। টোনার হিসেবে এটি ব্যবহার করতে পারেন। বাইরে থেকে ঘরে ফিরে ক্লান্ত ত্বককে তরতাজা করতে দারুণ কাজ করে ঘরে তৈরি এই গোলাপ জল।

– পরিমাণমতো দুধের মধ্যে গোলাপের পাপড়ি ফুটিয়ে নিন। দুধটি ঠাণ্ডা করে তুলার সাহায্যে মুখ পরিষ্কার করুন। ত্বক তাজা রাখতে ঘরে তৈরি এই ক্লিনজার মিল্ক দারুণ কাজ করবে।

– পরিমাণমতো বেসন নিন। তার মধ্যে অল্প দুধ মিশিয়ে নিন। ঘরে তৈরি গোলাপজল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। রোদে পোড়া ত্বক উজ্জ্বল করতে দারুণ কাজ করে এই ফেসপ্যাক।

– নিমপাতা বাটার সঙ্গে কিছু গোলাপ ফুলের পাপড়ি বেঁটে নিন। ব্রণ দূর করতে এই ফেসপ্যাক দারুণ কাজ করে।

– অল্প পরিমাণ নারকেল তেলের সঙ্গে কয়েকটা গোলাপের পাপড়ি মিশিয়ে গরম করে নিন। ঠাণ্ডা হলে হাতে, পায়ে মেখে নিন। শুষ্ক ত্বকের পক্ষে এটি খুবই উপকারী।

সূত্র : ঢাকাটাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here