মঙ্গলবার একনেকে উঠছে ৩৮শ’ কোটি টাকার ইভিএম প্রকল্প

0
214

লেকট্রোনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয় প্রকল্প আগামীকাল (মঙ্গলবার) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। গত ১৬ আগস্টে প্রকল্পটি একনেকে অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে প্রস্তাব করে নির্বাচন কমিশন (ইসি)। প্রকল্পটির ওপর ১৯ আগস্ট প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা কথা থাকলেও হঠাৎ পিইসি সভাটি স্থগিত করা হয়। কিন্তু গত মঙ্গলবার পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রকল্পটি আগামী একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

পরিকল্পনা কমিশনের এক কর্মকর্তা বলেন, প্রকল্পটি একনেকের কার্য তালিকায় অন্তর্ভক্ত নেই। তবে এটি মিটিংয়ের দিন টেবিলে উপস্থাপন করা হবে। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেছিলেন, জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহারের জন্য প্রকল্পটি নেয়া হয়নি। আগামীতে স্থানীয় সরকারের সব নির্বাচনে পর্যায়ক্রমে ইভিএম ব্যবহার করা হবে। তবে সংসদ নির্বাচনে সীমিত আকারেও ইভিএম ব্যবহার হতে পারে। তবে এটা ইসির ব্যাপার। তাছাড়া প্রকল্পটির মাধ্যমে দেড় লাখ ইভিএম কিনতে আমরা তিন ধাপে টাকা দিবো ইসিকে।

উল্লেখ্য, বিষয়টি নিয়ে শুরু থেকে নীরব থাকালেও সংসদ নির্বাচনের কয়েক মাস আগে হঠাৎ ইসি ইভিএম নিয়ে তোড়জোড় শুরু করে। এ নিয়ে রাজনৈতিক অঙ্গনেও ব্যাপক বিতর্ক হচ্ছে। স্থানীয় নির্বাচনে ব্যবহার করলেও ইসি এতদিন বলে আসছিল, সব দলের সম্মতি না পেলে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে না। কিন্তু ডিসেম্বরে একাদশ সংসদ নির্বাচন আয়োজনের প্রস্তুতির মধ্যেই বড় পরিসরে ইভিএম ব্যবহারে একটি প্রকল্পের প্রস্তাব করেছে ইসি। পাশাপাশি সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য নির্বাচনী আইনে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী আনার উদ্যোগও নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here